ভিডিও

একক সংখ্যাগরিষ্ঠতা হারাতে পারে মোদির বিজেপি

প্রকাশিত: জুন ০৪, ২০২৪, ০৩:০১ দুপুর
আপডেট: জুন ০৪, ২০২৪, ০৪:১৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : আজ মঙ্গলবার সকাল ৮টা থেকে শুরু হয়েছে ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনা। এবারের নির্বাচনে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ক্ষমতাসীন বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা না-ও পেতে পারে।

বিবিসি’র প্রতিবেদন অনুযায়ী, এবারের নির্বাচনে নরেন্দ্র মোদি ৫৪৩ আসনের মধ্যে নিজ দল বিজেপি’র নেতৃত্বাধীন এনডিএ জোটের জন্য ৪০০টির বেশি আসনের লক্ষ্য নির্ধারণ করেছিলেন। নির্বাচন পরবর্তী বিভিন্ন ভোট ফেরত জরিপেও এমন পূর্বাভাস দেওয়া হয়েছিল। তবে নির্বাচনী প্রাথমিক ফলাফল যে পথে সামনে অগ্রসর হচ্ছে সে অনুযায়ী কংগ্রেসের নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট এনডিএ জোটকে ভালোই টেক্কা দিচ্ছে। ফলে সরকার গঠনে প্রয়োজনীয় ২৭২টি আসন বিজেপি একাই দখলে নিতে পারবে কিনা, তা নিয়ে গুঞ্জন ইতিমধ্যে শুরু হয়ে গেছে। দুই জোটের মধ্যে ৬০ থেকে ৭০টি আসনের ব্যবধান হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

গত ১৬ মার্চ লোকসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশ করেছিল ভারতের নির্বাচন কমিশন। প্রথম দফার নির্বাচন হয় ১৯ এপ্রিল। সেই থেকে ১ জুন পর্যন্ত মোট সাত দফায় ভারতের ৫৪৩ লোকসভার আসনে ভোট নেয়া হয়েছে। এবারের নির্বাচনে প্রায় ৬৫ কোটি ভারতীয় ভোটার ভোট দিয়েছেন। আজ মঙ্গলবার সকাল থেকে ভোট গণনা শুরু হয়েছে। মধ্যরাতের মধ্যে সম্পূর্ণ ফলাফল আসবে বলে আশা করা হচ্ছে।

প্রাথমিক ফল অনুযায়ী, ক্ষমতাসীন এনডিএ জোট ২৮৯টি আসনে এগিয়ে রয়েছে। ২৭২টি আসন হলেই ভারতে সরকার গঠন করা যায়। অন্যদিকে বিরোধী দলগুলোর সমন্বয়ে গঠিত জোট ইন্ডিয়া ২২৩ এবং অন্যান্য প্রার্থীরা ৩১টি আসনে এগিয়ে রয়েছে। এ নির্বাচনে ইতিহাস গড়ে তৃতীয়বারের মতো নরেন্দ্র মোদি ভারতের ক্ষমতায় আসতে চাইছেন। বেশ কয়েকটি ভোট ফেরত জরিপে আবারও মোদির সরকার গঠনের কথা বলা হলেও হাল না ছাড়ার ঘোষণা দিয়েছেন বিরোধী দলের নেতারা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS