ভিডিও

এবার শপথ স্থগিত করছেন চন্দ্রবাবু নাইডু

প্রকাশিত: জুন ০৬, ২০২৪, ০৭:২৮ বিকাল
আপডেট: জুন ০৬, ২০২৪, ০৭:২৮ বিকাল
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের ১৮তম লোকসভা নির্বাচনে টানা তৃতীয়ে মেয়াদে নির্বাচিত এনডিএ জোটের নেতা হিসেবে প্রধানমন্ত্রীর পদে বসতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। আগামী ৮ জুন তার শপথগ্রহণের সম্ভাব্য সময় ঘোষণা করা হলেও বৃহস্পতিবার তা পিছিয়ে ৯ জুন (রোববার) করার কথা জানানো হয়েছে। ওই দিন স্থানীয় সময় সন্ধ্যায় তিনি ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নতুন মেয়াদের শপথগ্রহণ করতে পারেন। তার সঙ্গে শপথ নেওয়ার কথা থাকলেও পিছিয়ে গেছে এবারের এনডিএ জোটের অন্যতম কিংমেকার অন্ধ্র প্রদেশের তেলেগু দেশাম পার্টির প্রধান চন্দ্রবাবু নাইডুর।

দেশটির সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী রোববার সন্ধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথগ্রহণ অনুষ্ঠান হতে পারে। আগে ৮ জুন শপথ অনুষ্ঠান হওয়ার কথা থাকলেও এখন তা রোববার সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হতে পারে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে এবং নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল ওরফে প্রচণ্ডসহ বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও নেতারা মোদির শপথ অনুষ্ঠানে যোগ দেবেন। ওই শপথ অনুষ্ঠানে দেশীয় ও আন্তর্জাতিক ৮ হাজারেরও বেশি বিশিষ্ট অতিথির উপস্থিত থাকার কথা রয়েছে।


সূত্রের বরাত দিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেস বলেছে, অন্যান্য দেশের রাষ্ট্রপ্রধানদের ভারতে পৌঁছানোর সময়সূচি মাথায় রেখে চূড়ান্ত তারিখ ও সময় নির্ধারণ করা হচ্ছে। আজ (বৃহস্পতিবার) আরও পরের দিকে তাদের সময়সূচি চূড়ান্ত হয়ে গেলে শপথের নির্দিষ্ট তারিখ এবং সময় ঘোষণা করা হতে পারে। বিদেশি অতিথিদের অনেককে রোববার সন্ধ্যার মধ্যে তাদের নিজ দেশের উদ্দেশে রওনা দিতে হবে। যে কারণে ওই দিন সকালে রাষ্ট্রপতি ভবনে নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠান হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে, অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে তেলেগু দেশাম পার্টির (টিডিপি) প্রধান চন্দ্রবাবু নাইডুর শপথ স্থগিত করা হতে পারে। আগামী রোববারের পরিবর্তে ১২ জুন তার শপথ অনুষ্ঠান হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ তাকে আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে যোগ দিতে হবে।

টিডিপির মুখপাত্র কে পাত্তাবি রাম বলেছেন, অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে রাজ্যের রাজধানী অমরাবতীতে শপথ নেবেন চন্দ্রবাবু নাইডু। নয়াদিল্লিতে মোদির শপথ অনুষ্ঠানে যোগদানের পর তাড়াহুড়ো করে অমরাবতী পৌঁছাতে চান না তিনি। অমরাবতী শপথ অনুষ্ঠানে বিজেপির কয়েকজন নেতাকেও আমন্ত্রণ জানিয়েছেন টিডিপি প্রধান।

পাত্তাবি রাম বলেন, চন্দ্রবাবু নাইডু খুব সম্ভবত আগামী ১২ জুন শপথ নেবেন। তার আগে ৭ জুন এনডিএ সংসদীয় দলের বৈঠকে দিল্লিতে যোগ দেবেন তিনি। পরদিন অর্থাৎ ৮ জুন প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানে অংশ নেবেন তিনি। এর একদিন পর তিনি অমরাবতীতে ফিরে আসবেন এবং ১২ জুন মুখ্যমন্ত্রীর শপথ নেবেন।

অন্ধ্র প্রদেশের আরেক রাজনৈতিক দল জন সেনা পার্টির (জেএসপি) প্রধান কে পবন কল্যাণ প্রথমবার বিধানসভায় নির্বাচিত হয়েছেন। তিনিও নাইডুর সঙ্গে নয়াদিল্লিতে যাবেন।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস, এনডিটিভি।

এসএস



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS