ভিডিও

গাজায় স্কুলে ইসরায়েলি হামলা: নিহত ৪০

প্রকাশিত: জুন ০৭, ২০২৪, ১১:২০ দুপুর
আপডেট: জুন ০৭, ২০২৪, ০৭:৫৮ বিকাল
আমাদেরকে ফলো করুন

মধ্য গাজায় নুসেইরাত শরণার্থীশিবিরে জাতিসংঘের একটি স্কুলে ইসরায়েলের হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছে। এর আগে হামলায় কমপক্ষে ৩২ জন নিহত এবং বেশ কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গিয়েছিল। 

স্কুলটিতে শত শত বাস্তুচ্যুত মানুষ আশ্রয় নিয়েছিল। ইসরায়েল এই হামলার কথা স্বীকার করেছে।


স্থানীয় সাংবাদিকরা বলছেন, একটি যুদ্ধবিমান থেকে দুটি ক্ষেপণাস্ত্র জাতিসংঘের স্কুলটির সবচেয়ে ওপরের তলার দুটি শ্রেণিকক্ষে আঘাত হানে।
বিভিন্ন ভিডিও ফুটেজে ঘটনাস্থলের ধ্বংসযজ্ঞ আর রক্ত আর ছিন্ন-বিচ্ছিন্ন মরদেহ পড়ে থাকতে দেখা গেছে। এক ভিডিও ফুটেজে এক নারী চিৎকার করে বলছিলেন, অনেক যুদ্ধ হয়েছে! আমরা বহুবার বাস্তুচ্যুত হয়েছি। আমাদের শিশুরা যখন ঘুমাচ্ছিল, তখন তাদের হত্যা করা হয়েছে।


হামাস জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থীবিষয়ক জাতিসংঘের সংস্থা ইউএনআরডাব্লিউএর স্কুলে ইসরায়েলকে ভয়ংকর হত্যাযজ্ঞ চালানোর জন্য অভিযুক্ত করেছে।
হামলার পর উদ্ধারকারীরা হতাহতদের নিকটস্থ দেইর আল বালাহ শহরের হাসপাতালে নেওয়ার চেষ্টা চালায়। হামাস জানায়, নুসেইরাত শরণার্থীশিবিরে জাতিসংঘ পরিচালিত স্কুলটিতে হামলায় নিহতদের মধ্যে ১৪ শিশু ও ৯ নারী রয়েছেন। এ ঘটনায় ৭০ জনের বেশি আহত হয়েছে।

তাঁদের মধ্যে ২৩ শিশু ও ১৮ নারী রয়েছেন।
এদিকে নেদারল্যান্ডসের দ্য হেগে আন্তর্জাতিক বিচারালয়ে (আইসিজে) ইসরায়েলের বিরুদ্ধে গাজায় গণহত্যা চালানোর মামলায় দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগ দিচ্ছে স্পেন। এর আগে চিলি ও মেক্সিকো এই মামলায় দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগ দেয়।

অন্যদিকে গাজায় সংঘাত অবসানে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের তুলে ধরা যুদ্ধবিরতি প্রস্তাবের বিষয়ে একটি মিলিত বিবৃতি তুলে ধরেছে হোয়াইট হাউস। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, আর্জেন্টিনা, অস্ট্রিয়া, ব্রাজিল, বুলগেরিয়া, কানাডা, কলম্বিয়া, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, পোল্যান্ড, পর্তুগাল, রোমানিয়া, সার্বিয়া, স্পেন, থাইল্যান্ডের নেতারা বিবৃতিতে সমর্থন জানায়।

সূত্র : আলজাজিরা, বিবিসি



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS