ভিডিও

রাখাইনে জান্তা বাহিনীর অভিযানে নিহত অন্তত ৫০

প্রকাশিত: জুন ০৭, ২০২৪, ০৭:১৮ বিকাল
আপডেট: জুন ০৭, ২০২৪, ০৭:১৮ বিকাল
আমাদেরকে ফলো করুন

মিয়ানমারের রাখাইন রাজ্যের একটি গ্রামে জান্তা বাহিনীর অভিযানে অন্তত ৫০ জন নিহত হয়েছে বলে জানিয়েছে বিদ্রোহী বাহিনী ও স্থানীয় বাসিন্দারা।

প্রত্যক্ষদর্শীরা বিবিসিকে বলেছেন, আরাকান আর্মি (এএ) এর সমর্থকদের খোঁজে গ্রামটিতে প্রায় ৩ দিন ধরে ব্যাপক অভিযান ও ধরপাকড় চালায় জান্তা সৈন্যরা। এসময় গ্রামবাসীদের চোখ বেঁধে তাদের মারধর, তাদের মধ্যে অনেকে শরিরে জ্বলন্ত পেট্রোল ঢেলে দেয় এবং কাউকে কাউকে প্রস্রাব পান করতে বাধ্য করে।

 

ক্ষমতাচ্যুত বেসামরিক সরকারের প্রতিনিধিত্বকারী জাতীয় ঐক্য সরকার (এনইউজি) একটি বিবৃতিতে বলেছে, ১৫ থেকে ৭০ বছর বয়সী ৫১ জনকে সহিংসভাবে নির্যাতন করে হত্যা করা হয়েছে। অন্যদিকে, আরাকান আর্মি (এএ) অনুমান মৃতের সংখ্যা ৭০ জনের বেশি। তবে এসব অভিযোগ অস্বীকার করেছে ক্ষমতাসীন সামরিক জান্তা সরকার। 

 

ওই গ্রামের এক নারী বিবিসিকে জানান, আরাকান আর্মির লোকজন গ্রামে এসেছিল কি না, গ্রামের পুরুষদের তা জিজ্ঞেস করেছিল সেনাবাহিনী। তারা যে উত্তরই দিক না কেন, তাদের মারধর করা হচ্ছিল।

তিনি বলেন, ‘আমি নিজের চোখে দেখেছি আমার স্বামীকে একটি সামরিক গাড়িতে তুলে নিয়ে যাওয়া হয়েছে। আমার ছেলেকে আমাদের দুজনের কাছ থেকে আলাদা করা হয়েছে, এবং আমি জানি না সে কোথায় আছে। এখন আমি জানি না আমার ছেলে ও স্বামী বেঁচে আছে নাকি মারা গেছে।’

গ্রামের বাসিন্দারা বিবিসিকে বলেছেন, গ্রামের সব মানুষকে- যেখানে মাত্র ১ হাজারের মতো পরিবার রয়েছে, দুদিন ধরে খোলা জায়গায় রাখা হয়েছিল এবং সামান্য কিছু খাবার বা পানি দেওয়া হয়। সেখান সব পুরুষকে চোখ ও হাত-পা বেঁধে রাখা হয় এবং কয়েকজনকে জিজ্ঞাসাবাদের জন্য ট্রাকে করে নিয়ে যাওয়া হয়েছিল। যাদের অনেকেই এখনো ফেরত আসেনি।

প্রসঙ্গত, গত বছরের নভেম্বরে সেনাবাহিনীর সঙ্গে অস্থায়ী যুদ্ধবিরতি ভেঙে রাখাইন ব্যাপক হামলা শুরু করে আরাকান আর্মি। এতে কোনঠাসা হয়ে পড়েছে জান্তা বাহিনী এবং রাখাইন রাজ্যের বেশিভাগ শহর দখল করেছে আরাকান আর্মি। এরপর থেকেই রাজ্য পুনঃদখল করতে মরিয়া হয়ে ওঠে জান্তা বাহিনী। প্রায়ই আরাকান আর্মির অবস্থান লক্ষ্য করে হামলা চালিয়ে আসছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS