ভিডিও

ইউরোপে যুদ্ধের আশঙ্কা, প্রস্তুত থাকতে বললেন জার্মান প্রতিরক্ষামন্ত্রী

প্রকাশিত: জুন ০৭, ২০২৪, ০৯:১১ রাত
আপডেট: জুন ০৭, ২০২৪, ০৯:১১ রাত
আমাদেরকে ফলো করুন

ইউরোপজুড়ে যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কা প্রকাশ করেছেন জার্মান প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস। এ জন্য তিনি জার্মান নাগরিকদের প্রস্তুত থাকতে বলেছেন। জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

 
 

গত বুধবার বরিস পিস্টোরিয়াস বলেন, জার্মান নাগরিবকদের যেকোনো সময়ে বাধ্যতামূলক সামরিক চাকরিতে যুক্ত হওয়ার প্রয়োজন হতে পারে। এ জন্য সবাইকে প্রস্তুত থাকতে হবে।

প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, ২০২৯ সাল নাগাদ যুদ্ধের আশঙ্কা রয়েছে। এ জন্য জার্মান সশস্ত্র বাহিনীকে এখন থেকেই শক্তিশালী করে গড়ে তুলতে হবে।

ডয়চে ভেলের প্রতিবেদনে বলা হয়েছে, জার্মানির পার্লামেন্ট বুন্ডেসটাগে প্রশ্নোত্তর পর্বে অংশ নিয়েছিলেন প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস। তখন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমাদের অবশ্যই ২০২৯ সালের যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে হবে। সবচেয়ে খারাপ পরিস্থিতি এড়াতে প্রতিরোধ ব্যবস্থা গ্রহণ করা জরুরি।’

রিস পিস্টোরিয়াস আরও বলেন, ‘জরুরি অবস্থায় দেশকে রক্ষা করার জন্য আমাদের শক্তিশালী পুরুষ ও নারী প্রয়োজন। এ জন্য দেশের তরুণদের বাধ্যতামূলকভাবে সামরিক বাহিনীতে যুক্ত করা হতে পারে।’ এ ব্যাপারে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে নির্দেশণা দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

২০১১ সালে নাগরিকদের বাধ্যতামূলক সামরিক পরিষেবা স্থগিত করেছে জার্মানি। সেই পরিষেবা আবার চালু করারই ইঙ্গিত দিলেন প্রতিরক্ষামন্ত্রী।

এদিকে গত মার্চে গবেষণাপ্রতিষ্ঠান ফোরসার একটি জরিপ পরিচালনা করেছিল। ওই জরিপের ফলাফলে দেখা গেছে, প্রায় অর্ধেক জার্মান নাগরিক সেবাটি চালু করার পক্ষে মত দিয়েছেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS