ভিডিও

হুথিদের টহল নৌকা ও ড্রোন ধ্বংসের দাবি মার্কিন সেনাবাহিনীর

প্রকাশিত: জুন ১৪, ২০২৪, ০৬:২৭ বিকাল
আপডেট: জুন ১৪, ২০২৪, ০৬:২৭ বিকাল
আমাদেরকে ফলো করুন

লোহিত সাগরে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের দুটি টহল নৌকা, একটি ক্রু বিহীন নৌযান ও একটি ড্রোন ধ্বংসের দাবি করেছে মার্কিন সেনাবাহিনী। বৃহস্পতিবার (১৩) এগুলো ধ্বংস করা হয়। এটি ইরান সমর্থিত গোষ্ঠীটির সামরিক সক্ষমতা হ্রাসের সর্বশেষ মার্কিন প্রচেষ্টা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

 

ইয়েমেনের বেশিরভাগ ভূখণ্ড নিয়ন্ত্রণকারী হুথি বিদ্রোহীরা আরব সাগরে ভারবেনা এবং লোহিত সাগরে সিগার্ডিয়ান ও আথিনা জাহাজ লক্ষ্য করে বৃহস্পতিবার হামলা চালিয়েছে। এক টেলিভিশন ভাষণে হুথিদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া এই দাবি করেছিলেন।

মার্কিন সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, পালাউ পতাকাবাহী ভারবেনা মালবাহী জাহাজে হামলার ফলে আগুন ধরে যায় এবং তার এক ক্রু গুরুতর আহত হয়।

সেনাবাহিনী আরও জানিয়েছে, ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত এলাকা থেকে লোহিত সাগরের দিকে হুথি বিদ্রোহীরা দুটি জাহাজবিধ্বংসী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল। তবে সেগুলোতে কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেনি।

ইসরায়েলি হামলার বিরুদ্ধে গাজায় ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে হুথিরা নভেম্বর থেকে লোহিস সাগরে নিজেদের জলসীমায় বাণিজ্যিক ও সামরিক জাহাজে হামলা চালিয়ে আসছে।

মার্কিন সেন্ট্রাল কমান্ড বলেছে, তারা হুথিদের জবাবদিহি নিশ্চিত করতে এবং সামরিক সক্ষমতা হ্রাস করতে অংশীদারদের সঙ্গে কাজ চালিয়ে যাবে।

হুথি অভিযান বিশ্বব্যাপী জাহাজ চলাচলকে ব্যাহত করেছে। জাহাজ কোম্পানিগুলোকে ইয়েমেনের উপকূল এড়াতে দক্ষিণ আফ্রিকা হয়ে দীর্ঘ এবং ব্যয়বহুল পথ বেছে নিতে হচ্ছে বাধ্য হয়ে।

জাহাজে হামলার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র ও ব্রিটেন হুথি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়ে আসছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS