ভিডিও

ভারতে আগুন নেভাতে গিয়ে ৪ বন কর্মকর্তা নিহত

প্রকাশিত: জুন ১৪, ২০২৪, ০৯:০২ রাত
আপডেট: জুন ১৪, ২০২৪, ০৯:০২ রাত
আমাদেরকে ফলো করুন

ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য উত্তরখণ্ডের একটি বন্যপ্রাণী অভয়ারণ্যে আগুন নেভাতে গিয়ে চারজন বন কর্মকর্তা নিহত হয়েছেন। দগ্ধ হয়েছেন আরও চারজন। শুক্রবার (১৪ জুন) কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।    

উত্তরখণ্ডের রাজধানী শহর দেহরাদুন থেকে প্রায় ৩৭০ কিলোমিটার পূর্বে আলমোড়া জেলার সিভিল সোয়াম বন বিভাগের অন্তর্গত বিনসার অভয়ারণ্যে আগুন লাগার ঘটনাটি ঘটেছে।   

বন দপ্তর অধিকারিকরা জানিয়েছেন, বনে আগুন লাগার সংবাদ পাওয়া মাত্র বৃহস্পতিবার সন্ধ্যায় আট সদস্যের একটি দল আগুন নেভানোর জন্য ঘটনাস্থলে ছুটে যায়। কিন্তু তাদের কাজে বাধার সৃষ্টি করে বাতাস। প্রবল বাতাস আগুনকে আরও বাড়িয়ে তোলে। ফলে দলটির চারজন সদস্য আগুনে পুড়ে মারা যান। আর বাকি চারজন গুরুতরভাবে দগ্ধ হন। 

 

আহতদেরকে হেলিকপ্টারে করে একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। 

উত্তরখণ্ডের মূখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি এ দুর্ঘটনায় শোক প্রকাশ করেছেন। আর বন বিভাগের শীর্ষ কর্মকর্তাদেরকে বিমান বাহিনীর সহায়তা নিয়ে অবিলম্বে আগুন নিয়ন্ত্রণে আনার নির্দেশ দিয়েছেন।     

উত্তরখণ্ড রাজ্যের অভয়ারণ্যে আগুন লাগার জন্য গরম ও শুষ্ক আবহাওয়াকে দায়ী করেছেন বন কর্মকর্তারা । 

উত্তরখণ্ড ফরেস্ট ফায়ার বুলেটিনের বরাত দিয়ে এক প্রতিবেদনে বলা হয়েছে, উত্তরখন্ডে গত ২৪ ঘণ্টায় সাতটি আগুন লাগার ঘটনার খবর পাওয়া গেছে। যাতে প্রায় ৪ দশমিক ৫ হেক্টর বনভূমি ক্ষতিগ্রস্ত হয়েছে। 

গত মাসে এ রাজ্যের আলমোড়া ও গাড়ওয়াল জেলার বনে আগুন লেগে পাঁচজন নিহত হয়েছে। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS