ভিডিও

ফ্রান্সে লাখো মানুষের বিক্ষোভ

প্রকাশিত: জুন ১৬, ২০২৪, ০৫:০২ বিকাল
আপডেট: জুন ১৬, ২০২৪, ১১:৪০ রাত
আমাদেরকে ফলো করুন

ফ্রান্সে আগাম জাতীয় নির্বাচনের তারিখ ঘোষণার পর থেকে দেশজুড়ে জোরালোভাবে শুরু হয়েছে বিক্ষোভ। স্থানীয় সময় শনিবার (১৫ জুন) লাখ লাখ মানুষ এতে অংশ নেয়। খবর রয়টার্সের।

বার্তা সংস্থার প্রতিবেদনে বলা হয়, রোববার (৯ জুন) ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে কট্টর ডানপন্থি দল সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। এরপর থেকেই বামপন্থি জোট পপুলার ফ্রন্টের আহ্বানে ফ্রান্সজুড়ে শুরু হয়েছে আন্দোলন।

 

এর মধ্যে সম্প্রতি ৩০ জুন জাতীয় নির্বাচনের তারিখ ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এ ঘোষণার পর থেকে বিক্ষোভ আরও জোরালো হয়। 


 
এ বিক্ষোভ  চলাকালে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। রাজধানী প্যারিসের বাইরে মার্সাই, তুলুজ, লিয়ন ও লিলসহ আরও অনেক শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

 
সংঘর্ষ চলাকালে উভয় পক্ষে ব্যাপক ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। দেশজুড়ে এ বিক্ষোভে কয়েক লাখ মানুষ অংশ নেয় বলে দাবি সংগঠনগুলোর। 
 
সমাবেশে বিপুল সংখ্যক মানুষের উপস্থিতি আসন্ন পার্লামেন্ট নির্বাচনের ভোটে একটি বড় প্রভাব ফেলবে বলে মনে করেন বিক্ষোভকারীরা। পৃথিবীর সপ্তম শক্তিশালী অর্থনীতির এ দেশটি বর্ণবাদ ও শ্রেণিবৈষম্যের ভিত্তিতে চলবে, তা মেনে নেয়া হবে না বলেও জানান তারা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS