ভিডিও

রুশ প্রেসিডেন্টের কাছে যা চাইতে পারেন কিম

প্রকাশিত: জুন ১৯, ২০২৪, ০৩:১১ দুপুর
আপডেট: জুন ১৯, ২০২৪, ০৩:১১ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়া সফর করছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পিয়ংইয়ং বিমানবন্দরে তাকে জড়িয়ে ধরে স্বাগত জানান উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। এছাড়া পুতিনের জন্য পুরো পিয়ংইয়ং শহর বর্ণিল সাজে সাজানো হয়েছে। স্বাভাবিকভাবে প্রশ্ন আসে, উত্তরের নেতা কিম পুতিনকে খুশি করতে কেন এত মরিয়া? এর মাধ্যমে তিনি কী কোনো কিছু পাওয়ার আশা করছেন?

বিবিসি’র প্রতিবেদন অনুযায়ী, পুতিনের কাছে বেশ কয়েকটি দাবি রয়েছে কিমের। যেমন ক্ষেপণাস্ত্র নির্মাণ ও মহাকাশে গোয়েন্দা স্যাটেলাইট পাঠাতে রাশিয়ার সহযোগিতা চাইবেন তিনি। এছাড়া পারমাণবিক সাবমেরিন ও স্যাটেলাইট নিয়ে পরীক্ষা-নিরীক্ষায় রাশিয়ার কাছ থেকে সাহায্য চাইতে পারে উত্তর কোরিয়া। এমনকি রাশিয়ায় আরও বেশি শ্রমিক পাঠাতে চাইবেন কিম। তবে কিম এত দাবি করলেও সব কিছু পুতিন করবেন কিনা, তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন পশ্চিমা বিশ্লেষকরা। তারা বলছেন, তিনি হয়তো কিছু পাবেন। তবে যা যা চাইবেন তার সব পাবেন না।

মার্কিন প্রতিরক্ষা বিশ্লেষক ব্রুস ব্যানেট বলেন, রুশ প্রেসিডেন্ট পুতিন জানেন উত্তর কোরিয়া সত্যিকার অর্থে তাদের সহযোগী নয়। তাই রাশিয়ার বিরুদ্ধে ব্যবহৃত হতে পারে এমন সামরিক সক্ষমতা দেয়ার ক্ষেত্রে সতর্ক থাকবেন তিনি। ব্যানেটের সুর মিলিয়ে কারনেগি এনডোমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিসের বিশ্লেষক অঙ্কিত পাণ্ডা বলেছেন, মস্কোর কাছে পিয়ংইয়ং যা চাইবে তাই পাবে, আমাদের এমনটি মনে করা উচিত নয়। উত্তর কোরিয়া গত কয়েক দশক ধরে নিজেরাই নিজেদের সক্ষমতা ও দক্ষতা বাড়ানোর চেষ্টা করছে। তবে রাশিয়ার প্রযুক্তি আরও বেশি দরকারি উপকরণ হতে পারে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS