ভিডিও

তাইওয়ানের কাছে আবারও অস্ত্র বিক্রির ঘোষণা যুক্তরাষ্ট্রের

প্রকাশিত: জুন ২০, ২০২৪, ০৪:১০ দুপুর
আপডেট: জুন ২০, ২০২৪, ০৪:১০ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : তাইওয়ানের কাছে আবারও অস্ত্র বিক্রির ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এবার আনুমানিক ৩৬ কোটি ডলার মূল্যের ড্রোন ও ক্ষেপণাস্ত্র বিক্রির বিষয়টি নিশ্চিত করেছে মার্কিন পররাষ্ট্র দফতর।

ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সির (ডিএসসিএ) বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, তাইওয়ানের প্রতিরক্ষাব্যবস্থা জোরালো করতে দ্বীপটির কাছে ৩৬ কোটি মার্কিন ডলার মূল্যের অস্ত্র ও ড্রোন বিক্রি করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে এক হাজারটি সশস্ত্র ড্রোন ও সেভেন টোয়েন্টি সুইচব্লেড মিসাইল ছাড়াও ৬ কোটি ডলার মূল্যের অগ্নিনিয়ন্ত্রণ ব্যবস্থা রয়েছে। এতে একদিকে যেমন তাইওয়ানের নিরাপত্তা বাড়বে, তেমনি ওই অঞ্চলের স্থিতিশীলতা, সামরিক ভারসাম্য ও অর্থনৈতিক অগ্রগতি হবে বলে দাবি ডিএসসিএর।

২০২১ সালের পর থেকে এ পর্যন্ত ১৫ বার তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে বাইডেন প্রশাসন। বেইজিংয়ের হুঁশিয়ারি উপেক্ষে করে আবারও এ ড্রোন ও ক্ষেপণাস্ত্র বিক্রির অনুমোদন দেওয়া হয়েছে। আর এ জন্য যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানিয়েছে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এদিকে, তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনার মধ্যেই অত্যাধুনিক যুদ্ধজাহাজ নির্মাণ বাড়াচ্ছে চীন। বিশ্লেষকদের মতে, যেকোনো যুদ্ধ পরিস্থিতি মোকাবিলা করতে নিজেদের সক্ষমতা বাড়াতেই এমন উদ্যোগ শি প্রশাসনের।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS