ভিডিও

লেবাননকে গাজায় পরিণত হতে দেওয়া যাবে না : জাতিসংঘের মহাসচিব

প্রকাশিত: জুন ২২, ২০২৪, ০২:০০ দুপুর
আপডেট: জুন ২২, ২০২৪, ০২:০০ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : লেবাননকে আরও একটি গাজায় পরিণত হতে দেওয়া যাবে না বলে সতর্ক করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। শুক্রবার (২১ জুন) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক কথা বলেন তিনি। খবর : রয়টার্স 
সাংবাদিকদের জাতিসংঘের মহাসচিব বলেন, একটি তাড়াহুড়ো করে নেওয়া পদক্ষেপ একটি ভুল গণনা একটি বিপর্যয়কে আরও বেসামাল করে তুলতে পারে যা সীমান্তের বাইরে সত্যি বলতে কি কল্পনারও বাইরে চলে যেতে পারে। এসময় তিনি আরও বলেন, আসুন এ বিষয়টি পরিষ্কার করা যাক, এই অঞ্চলের জনগণ এবং বিশ্ববাসী লেবাননকে আরেকটি গাজায় পরিণত হতে দিতে পারে না।

অক্টোবরে গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ফিলিস্তিনি মিত্র হামাসের সঙ্গে সংহতি প্রকাশ করে ইসরায়েলে রকেট নিক্ষেপ করছে ইরান-সমর্থিত হিজবুল্লাহ। এতে হাজার হাজার ইসরায়েলি বাড়ি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়। সেখানে কঠোর পদক্ষেপ নেওয়ার জন্য ইসরায়েলে রাজনৈতিক চাপ তৈরি হচ্ছে। এদিকে, দক্ষিণ লেবাননে ইসরায়েলি হামলার পর কয়েক হাজার লেবানিজ বাড়িঘর ছেড়ে পালিয়েছে।

জাতিসংঘে ইরানের মিশন শুক্রবার বলেছে, হিজবুল্লাহর নিজেকে এবং লেবাননের ইসরায়েলের বিরুদ্ধে আত্মরক্ষার ক্ষমতা রয়েছে। এসময় তিনি সতর্ক করে বলেন, সম্ভবত এই অবৈধ শাসনের আত্মধ্বংসের সময় এসেছে। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে করা একটি পোস্টে ইরানের জাতিসংঘ মিশন বলেছেন, নিজেকে বাঁচাতে দখলদার ইসরায়েলি শাসনের যেকোনও বিবেকহীন সিদ্ধান্ত এই অঞ্চলকে একটি নতুন যুদ্ধে নিমজ্জিত করতে পারে।

গুতেরেস বলেছেন, জাতিসংঘের শান্তিরক্ষীরা এই অঞ্চলের উত্তেজনা কমাতে এবং ভুল গণনা রোধে কাজ করছেন। তিনি বলেন, বিশ্বকে অবশ্যই জোর গলায় এবং স্পষ্টভাবে বলতে হবে, অবিলম্বে সংঘাত কমানো কেবল সম্ভবই নয়, বরং এটি অপরিহার্য। এই সমস্যার ‘কোনও সামরিক সমাধান নেই।’



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS