ভিডিও

রাশিয়ায় বন্দুক হামলায় ১৫ পুলিশ কর্মকর্তাসহ কমপক্ষে নিহত ২৩

প্রকাশিত: জুন ২৪, ২০২৪, ১০:৩৮ দুপুর
আপডেট: জুন ২৪, ২০২৪, ০৩:৪৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ায় বেশ কিছু গির্জা, সিনাগগ এবং পুলিশের গাড়িতে ভয়াবহ হামলার ঘটনা ঘটেছে। দেশটির উত্তর ককেশাস প্রজাতন্ত্র দাগেস্তানে চালানো হামলায় এখন পর্যন্ত হামলাকারীসহ অন্তত ২৩ জন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে।  খবর এএফপি, বিবিসি, আল-জাজিরা।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, নিহতদের মধ্যে কমপক্ষে ১৫ জন পুলিশ কর্মকর্তা, একজন যাজক এবং একজন নিরাপত্তারক্ষী রয়েছেন। এছাড়া ছয় হামলাকারীও নিহত হয়েছে। পুলিশ অন্যান্য হামলাকারীদেরও খুঁজে বের করার চেষ্টা করছে।

রোববার রাতে স্থানীয় নিরাপত্তা কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি। প্রতিবেদনে বলা হয়েছে, দাগেস্তানের বৃহত্তম শহর মাখাচকালা এবং উপকূলীয় শহর দেরবেন্তে হামলাগুলো হয়েছে।

তবে এই হামলার সঙ্গে কারা জড়িত, তা এখনো শনাক্ত করা যায়নি। তবে দাগেস্তান অতীতে জঙ্গি গোষ্ঠীর হামলা হয়েছে। কিন্তু এবার এখনো এই হামলার দায় কোনো গোষ্ঠী স্বীকার করেনি।এএফপি প্রতিবেদনে আরও বলা হয়েছে, এ হামলাকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ আখ্যা দিয়ে তদন্ত শুরু করেছে রুশ কর্তৃপক্ষ।

রোববারের হামলায় দুটি গির্জা ও দুটি ইহুদি উপাসনালয়কে লক্ষ্যবস্তু করা হয়। দাগেস্তানের সবচেয়ে বড় শহর মাখাচকালায় এক অর্থোডক্স গির্জার পাদ্রিকে হত্যা করা হয়েছে।সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, কালো পোশাক পরা কয়েকজন ব্যক্তি পুলিশের গাড়িতে গুলি করছে। এ গুলির খবরে পেয়ে দেরি না করে ঘটনাস্থলে আসেন জরুরি পরিষেবার সদস্যরা।

আল জাজিরার খবরে বলা হয়, রাশিয়ার দাগেস্তান প্রজাতন্ত্রে দুটি অর্থোডক্স গির্জা, একটি সিনাগগ এবং একটি পুলিশ পোস্টে বন্দুকধারীদের হামলার পর ১৫ জনেরও বেশি পুলিশ সদস্য এবং একজন অর্থোডক্স পাদ্রিসহ বেশ কয়েকজন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।  স্থানীয় সময় রোববার সন্ধ্যায় ডারবেন্ট এবং মাখাচকালা শহরে সংঘটিত ওই হামলায় কমপক্ষে আরও ১২ জন আহত হয়েছেন।

রাশিয়ার বার্তাসংস্থা তাস জানিয়েছে, হামলাকারীরা ‘আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠনের’ সদস্য ছিল বলে আইন প্রয়োগকারী সংস্থাগুলো মনে করছে। অবশ্য ডারবেন্টে এর আগে গাড়িতে করে হামলাকারীদের পালিয়ে যেতে দেখা গেছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS