ভিডিও

ভারতে মসজিদ-গির্জায় হামলা বাড়ছে, দাবি আমেরিকার

প্রকাশিত: জুন ২৮, ২০২৪, ১০:৪৬ রাত
আপডেট: জুন ২৯, ২০২৪, ০১:৩১ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে ধর্মান্তর বিরোধী আইন, হিংসাত্মক বক্তব্য এবং সংখ্যালঘুদের বাড়ি ও উপাসনালয় ভেঙে দেওয়ার ঘটনা বাড়ছে বলে দাবি করেছে আমেরিকা। বুধবার প্রকাশিত ২০২৩ সালের ধর্মীয় স্বাধীনতা প্রতিবেদনে এই দাবি করে দেশটি। এ সময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেন। ভারতীয় সংবাদমাধ্যম দ্য ওয়্যার বলছে, বিশ্বের বিভিন্ন দেশে ধর্মীয় স্বাধীনতা ক্ষুন্ন হওয়া নিয়ে বার্ষিক প্রতিবেদনটি প্রকাশ করে আমেরিকা।

এ সময় ব্লিঙ্কেন বলেন, ‘ধর্মীয় স্বাধীনতার বিষয়টি গোটা বিশ্বে এখনও বহু মানুষের কাছে স্বীকৃত হয়নি। ধর্মীয় স্বাধীনতাকে রক্ষা করতে আরও কঠোর পদক্ষেপ গ্রহণ করা উচিত।’ ভারতের ব্যাপারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা দেখছি হিংসাত্মক বক্তব্য, ধর্মান্তর বিরোধী আইন, সংখ্যালঘুদের বাড়ি ও উপাসনালয় ভাঙার ঘটনা ভারতে উদ্বেগজনক হারে বৃদ্ধি পেয়েছে।’ প্রতিবেদনে বলা হয়েছে, এই বিষয়গুলো নিয়ে আমেরিকার শীর্ষ কর্মকর্তারা ধারাবাহিকভাবে নয়াদিল্লির সঙ্গে কথা বলে আসছেন।

এর আগেও গত বছর প্রকাশিত প্রতিবেদনে ভারতের বিষয়গুলো প্রায় এমনভাবেই উল্লেখ করা হয়। ভারত অবশ্য ওই প্রতিবেদনকে ‘ভুল তথ্যের ভিত্তিতে নেওয়া সিদ্ধান্ত’ বলে খারিজ করে দেয়। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ অবশ্য মনে করছেন, ভারতের সঙ্গে আমেরিকার মজবুত দ্বিপক্ষীয় সম্পর্ক থাকার কারণে এ নিয়ে বিতর্ক বেশি দূর না যাক, সেটাই চাইছে দুই দেশ।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS