ভিডিও

ইউক্রেনে অভ্যুত্থান ষড়যন্ত্র নস্যাৎ

প্রকাশিত: জুলাই ০২, ২০২৪, ০২:৫২ দুপুর
আপডেট: জুলাই ০২, ২০২৪, ০২:৫২ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিকে ডেস্ক : ইউক্রেনে সরকার উৎখাতের একটি অভ্যুত্থানের ষড়যন্ত্র নস্যাতের দাবি করেছে দেশটির গোয়েন্দা সংস্থা। এতে রাশিয়ার হাত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। যদিও বিষয়টি এখনো নিশ্চিত নয়। সোমবার (১ জুলাই) যুদ্ধবিধ্বস্ত দেশটির গোয়েন্দা কর্মকর্তাদের বরাতে এসব তথ্য জানিয়েছে সিএনএন।

ম্যাসেজিং অ্যাপ টেলিগ্রামে দেওয়া এক পোস্টে ইউক্রেনের গোয়েন্দা সংস্থা এসবিইউ দাবি করেছে, কথিত অভ্যুত্থানের সংগঠকরা ইউক্রেনের পার্লামেন্টের নিয়ন্ত্রণ এবং সামরিক ও রাজনৈতিক নেতৃত্বকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার জন্য ৩০ জুন কিয়েভে একটি দাঙ্গার পরিকল্পনা করেছিল। এই ঘটনায় জড়িত থাকতে পারে, এমন চার ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে দুজনকে হেফাজতে নেয়া হয়েছে। তাদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে ১০ বছরের কারাদণ্ড হতে পারে। এসবিইউ বলছে, এই অপরাধের প্রমাণ হিসেবে তারা অস্ত্র ও গোলাবারুদ, সেলফোন, কম্পিউটার ও অন্যান্য নথি জব্দ করেছে। তবে অভিযুক্তদের সঙ্গে রাশিয়ার কোনো যোগাযোগ রয়েছে, কিনা তা এখনো স্পষ্ট না।

ইউক্রেনের প্রসিকিউটর জেনারেলের কার্যালয় জানিয়েছে, ইউক্রেনের পার্লামেন্ট দখল করতে ২ হাজার মানুষের ধারণক্ষমতা সম্পন্ন একটি হলরুম ভাড়া করেন কথিত অভ্যুত্থান নেতা। এরপর তিনি ভাড়াটে সেনা সরবরাহ করে এমন সংস্থা থেকে সামরিক ও সশস্ত্র রক্ষী ভাড়া করেছিলেন।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS