ভিডিও

ট্রাম্পকে দায়মুক্তি : সুপ্রিম কোর্টের রায়কে ‘বিপজ্জনক নজির’ বললেন বাইডেন

প্রকাশিত: জুলাই ০২, ২০২৪, ০৮:৪৯ রাত
আপডেট: জুলাই ০৩, ২০২৪, ১২:১৬ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ২০২০ সালের নির্বাচনে ফলাফল পাল্টে দেওয়ার মামলায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বিচার থেকে দায়মুক্তি দেওয়ার জন্য দেশটির সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের সমালোচনা করেছেন। সোমবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, ‘এই জাতিটি এই নীতির উপর প্রতিষ্ঠিত হয়েছিল যে আমেরিকায় কোন রাজা নেই। আমরা প্রত্যেকেই আইনের সামনে সমান...কেউ আইনের ঊর্ধ্বে নয়, এমনকি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টও নয়।’ তিনি বলেন, ‘আজকের প্রেসিডেন্টের দায়মুক্তির বিষয়ে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তটি সমস্ত ব্যবহারিক উদ্দেশ্যে মৌলিকভাবে পরিবর্তন করেছে।

আজকের সিদ্ধান্ত প্রায় নিশ্চিতভাবেই বোঝায় যে একজন প্রেসিডেন্ট যা করতে পারেন তার কার্যত কোন সীমা নেই।’ সুপ্রিম কোর্টের একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে, প্রাক্তন রাষ্ট্রপতিরা হোয়াইট হাউসে থাকাকালীন সরকারী কাজের জন্য ফৌজদারি অনাক্রম্যতার অনুমান উপভোগ করার পরে, ট্রাম্পকে জয় তুলে দেওয়ার পরে তাঁর মন্তব্য এসেছে। এর আগে দেশটির সর্বোচ্চ আদালত নয়জন বিচারপতির ৬-৩ ভোটের সিদ্ধান্তে ঘোষণা দেয়, আনুষ্ঠানিক, সরকারি কাজের জন্য সাবেক প্রেসিডেন্টদের বিচার থেকে সম্পূর্ণ দায়মুক্তি আছে। ফলে ২০২০ সালের নির্বাচনে ফলাফল পাল্টে দেওয়ার জন্য যেকোনো আনুষ্ঠানিক, সরকারি পদক্ষেপের জন্য বিচার থেকে দায়মুক্তি পাবেন ট্রাম্প।

তবে যেসব কর্মকান্ড সরকারি কাজের বাইরে বলে গণ্য হবে, সেগুলোর জন্য দায়মুক্তি পাবেন না। এই সিদ্ধান্তের ফলে নির্বাচনের ফলাফল উল্টানোর অভিযোগে ট্রাম্পের বিচার ৫ নভেম্বরের নির্বাচনের আগে শুরু হচ্ছে না। তবে ট্রাম্প ৫ নভেম্বরের নির্বাচনে পরাজিত হলে ২০২০ সালের নির্বাচন সংক্রান্ত মামলার বিচারের মুখে পড়তে পারেন। কিন্তু জয়ী হলে তিনি দেশের অ্যাটর্নি জেনারেলকে মামলা বাতিল করতে নির্দেশ দিতে পারেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS