ভিডিও

যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচন বৃহস্পতিবার, জরিপে এগিয়ে লেবার পার্টি

প্রকাশিত: জুলাই ০৩, ২০২৪, ০৮:০৮ রাত
আপডেট: জুলাই ০৪, ২০২৪, ১১:৪০ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচন আজ অনুষ্ঠিত হতে যাচ্ছে। দেশটিতে এবারের নির্বাচনে তুমুল প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হচ্ছে ক্ষমতাসীন কনজার্ভেটিভ পার্টি এবং বিরোধী লেবার পার্টি। তবে বিভিন্ন জরিপে এবারের নির্বাচনে লেবার পার্টির রেকর্ড জয়ের পূর্বাভাস দেওয়া হয়েছে। মঙ্গলবার বৃটেনের ভোট গণনাকারী সংস্থা সার্ভেশনের একটি জরিপে লেবার পার্টির বিশাল জয়ের সম্ভাবনার পূর্বাভাস দেওয়া হয়েছে।

এতে বলা হয়, বৃটেনের পার্লামেন্টে মোট আসন সংখ্যা ৬৫০। এরমধ্যে ৪৮৪টি আসনে কিয়ের স্টারমারের লেবার পার্টি জয়ী হবে বলে পূর্বাভাস দিয়েছে ভোটের ফলাফল জরিপকারী ওই সংস্থাটি। যদিও গত ১৪ বছর ধরে যুক্তরাজ্যের শাসন ক্ষমতায় টিকে রয়েছে বৃটেনের বৃহৎ রাজনৈতিক দল কনজার্ভেটিভ পার্টি। তবে এবার তাদের বিশাল পরাজয় হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। জরিপে তাদের পক্ষে মাত্র ৬৪টি আসনের কথা জানানো হয়েছে।

১৮৩৪ সালের পর থেকে সম্ভবত এবারই পরাজয়ের স্বাদ পেতে যাচ্ছে কনজার্ভেটিভরা। অন্যদিকে দেশটির ডানপন্থি সংস্কারপন্থি দলগুলোর পক্ষে মাত্র ৭টি আসনে জয়লাভের পূর্বাভাস দেওয়া হয়েছে।  এই জরিপটি পরিচালনা করতে সংস্থাটি মাল্টিলেভেল রিগ্রেশন অ্যান্ড পোস্ট স্ট্রাটিফিকেশন (এমআরপি) কৌশল ব্যবহার করেছে। এই পদ্ধতির মাধ্যমে জাতীয় পর্যায় থেকে স্থানীয় পর্যায়ের জনমত অনুমান করা সম্ভব।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS