ভিডিও

ইউক্রেনকে আরও সামরিক সহায়তার ঘোষণা যুক্তরাষ্ট্রের

প্রকাশিত: জুলাই ০৪, ২০২৪, ০৩:৩৮ দুপুর
আপডেট: জুলাই ০৪, ২০২৪, ০৩:৩৮ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের জন্য আরও ২.৩ বিলিয়ন ডলারের একটি নতুন সামরিক সহায়তা ঘোষণা করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার পেন্টাগনে ইউক্রেনীয় প্রতিরক্ষামন্ত্রী রুস্তম উমেরভের সঙ্গে এক বৈঠকের আগে এ কথা বলেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। এ সময় ইউক্রেনের ন্যাটো সদস্য পদের বিষয়ে ইতিবাচক মন্তব্যও করেন তিনি। খবর : রয়টার্স

আগামী সপ্তাহে ওয়াশিংটনে অনুষ্ঠেয় ন্যাটো শীর্ষ সম্মেলনের কথা উল্লেখ করে অস্টিন বলেন, ‘ইউক্রেনের ন্যাটো সদস্য পদের জন্য আমরা পদক্ষেপ নেব।’ এ বিষয়ে বিস্তারিত কিছু বলেননি তিনি। রুশ বাহিনীর ক্রমাগত ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা মোকাবিলা করতে আরও সামরিক সহায়তার জন্য মাসের পর মাস ধরে মিত্রদের আহ্বান জানিয়ে আসছেন ইউক্রেনীয় কর্মকর্তারা। অস্টিন জানিয়েছেন, সর্বশেষ এ সহায়তা প্যাকেজে ট্যাঙ্ক বিধ্বংসী অস্ত্র এবং আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা থাকবে। রুস্তম উমেরভের সঙ্গে বৈঠকের ঠিক আগে অস্টিন বলেন, ‘আমি গর্বিত যে, শিগগিরই যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য ২ দশমিক ৩ বিলিয়ন ডলারের একটি নিরাপত্তা সহায়তা ঘোষণা করতে যাচ্ছে। এ প্যাকেজে আরও মার্কিন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, ট্যাঙ্ক বিধ্বংসী অস্ত্র এবং অন্যান্য গোলাবারুদ অন্তর্ভুক্ত থাকবে।

এদিকে রাশিয়ার সঙ্গে আপস করতে এবং যুদ্ধ শেষ করার জন্য কোনো প্রকার ছাড় দিতে প্রস্তুত নয় ইউক্রেন। মঙ্গলবার ইউক্রেনীয় এক জ্যেষ্ঠ কর্মকর্তা এ কথা বলেছেন। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দ্রুত এ সংঘাতের অবসান ঘটাতে পারবেন এমন ঘোষণা সম্পর্কে জানতে চাইলে এ কথা বলেন তিনি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS