ভিডিও

নেপালে বন্যা ও ভূমিধসে নিহত অন্তত ১১

প্রকাশিত: জুলাই ০৭, ২০২৪, ০৪:৫৮ দুপুর
আপডেট: জুলাই ০৭, ২০২৪, ০৪:৫৮ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : নেপালে ভারী বৃষ্টিতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে গত ৩৬ ঘণ্টায় অন্তত ১১ নিহত জন হয়েছে। এতে আহত হয়েছে আরও ১২ জন এবং ৮ জন এখনও নিখোঁজ রয়েছে। রবিবার (৭ জুলাই) নেপালি কর্মকর্তারা এই তথ্য জানিয়েছে। বন্যায় প্রধান মহাসড়কসহ অন্যান্য সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। খবর : রয়টার্স 

পুলিশ মুখপাত্র দান বাহাদুর কারকি জানিয়েছেন, আশঙ্কা করা হচ্ছে, নিখোঁজ ব্যক্তিরা হয় বন্যার পানিতে ভেসে গেছেন বা ভূমিধসে চাপা পড়েছে। আহতদের হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। রয়টার্সকে কারকি বলেন, ‘উদ্ধারকর্মীরা সড়ক পরিষ্কারের কাজে নেমে পড়েছে। ধ্বংসাবশেষ পরিষ্কারের জন্য ভারী যন্ত্রপাতি ব্যবহার করা হচ্ছে।

সুনসারি জেলার সিনিয়র কর্মকর্তা বেদ রাজ ফুয়াল জানিয়েছেন, নেপালের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় কোশি নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। নদীটি প্রায় প্রতি বছরই পূর্ব ভারতের বিহার রাজ্যে বিধ্বংসী বন্যা ঘটায়। রয়টার্সকে তিনি বলেছেন ‘কোশি নদীর প্রবাহ বাড়ছে এবং বাসিন্দাদের আমরা সম্ভাব্য বন্যা সম্পর্কে সতর্ক থাকতে বলেছি।’ তিনি বলেন, স্থানীয় সময় রবিবার সকাল ৯টায় কোশি নদীতে প্রতি সেকেন্ডে পানির প্রবাহ ছিল ৩ লাখ ৬৯ হাজার কিউসেক, যা এর স্বাভাবিক প্রবাহের তুলনায় দ্বিগুণেরও বেশি। নদীতে স্বাভাবিক অবস্থায় প্রতি সেকেন্ডে এক লাখ ৫০ হাজার কিউসেক পানি প্রবাহিত হয়।

কর্তৃপক্ষ জানিয়েছে, পানি নিষ্কাশনের জন্য কোশি ব্যারেজের ৫৬টি গেটই খুলে দেওয়া হয়েছে। স্বাভাবিক অবস্থায় ব্রারেজটির মাত্র ১০-১২টি গেট খুলে দেওয়া হয়। পশ্চিমাঞ্চলে নারায়ণি, রাপ্তি ও মহাকালী নদীর প্রবাহও বাড়ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। পাহাড় ঘেরা কাঠমান্ডুর বেশ কয়েকটি নদীর পানি বেড়ে সড়ক ও অনেক বাড়িঘর প্লাবিত হয়েছে।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS