ভিডিও

ইকুয়েডরের প্রেসিডেন্ট প্রার্থীকে হত্যার দায়ে পাঁচজনের কারাদণ্ড

প্রকাশিত: জুলাই ১৩, ২০২৪, ০২:২৫ দুপুর
আপডেট: জুলাই ১৩, ২০২৪, ০৪:০৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ইকুয়েডরের প্রেসিডেন্ট প্রার্থী ফার্নান্দো ভিলাভিসেনসিওকে হত্যার দায়ে পাঁচজনকে কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। গতকাল শুক্রবার এই আদেশ দেন দেশটির তিন বিচারক। খবর : বিবিসি

গত বছরের ৯ আগস্ট রাজধানী কিটোতে এক নির্বাচনি সমাবেশ থেকে বের হওয়ার সময় জাতীয় পরিষদের সদস্য ও সাবেক সাংবাদিক ভিলাভিসেনসিওকে গুলি করে হত্যা করা হয়। তিনি দুর্নীতি, রাজনৈতিক অপরাধ এবং সংঘবদ্ধ অপরাধবিরোধী ছিলেন। অ্যাটর্নি জেনারেলের অফিস সূত্রে জানা যায়, কার্লোস এডউইন লারা (ইওয়ান ইনভিসিবল) কারাগার থেকে ভিলাভিসেনসিওকে হত্যার আদেশ দেন, যখন লরা ডায়ানারা ক্যাস্টিলো দায়িত্বে ছিলেন। রায়ে লস লোবোস গ্যাংয়ের নেতা কার্লোস অ্যাঙ্গুলো এবং লরা ক্যাস্টিলোকে হত্যাকাণ্ড পরিচালনার জন্য ৩৪ বছর আট মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। আর হামলায় সহায়তার দায়ে এরিক র‌্যামিরেজ, ভিক্টর ফ্লোরেস এবং আলেক্সান্দ্রা চিম্বোকে ১২ বছরের কারাদণ্ড দেওয়া হয়। তিন বিচারকদের একজন মিল্টন মোরতো বলেন, এই রায়ের বিরুদ্ধে উভয় পক্ষই আপিল করতে পারবে।

এর আগে শুনানিতে কৌঁসুলিরা অভিযোগ করেছিলেন, ‘দ্য ইনভিজিবল’ হিসেবে পরিচিত অ্যাঙ্গুলো কিটো কারাগার থেকে ওই হামলার নির্দেশ দিয়েছিলেন। অস্ত্র মামলায় তিনি ৫৪ মাসের কারাদণ্ড ভোগ করছিলেন। তবে অভিযোগ অস্বীকার করে অ্যাঙ্গুলো দাবি করেন, ভিলাভিসেনসিও হত্যার ঘটনায় তাকে ‘বলির পাঁঠা’ বানানো হচ্ছে। কাস্টিলাকে হামলার রসদ সরবরাহের দায়িত্ব দেওয়া হয়েছিল। তিনি অস্ত্র, অর্থ ও মোটরসাইকেল হামলাকারীদের হাতে তুলে দিয়েছিলেন বলে অভিযোগ আনা হয়। দণ্ডিত বাকি তিনজন এরিক রামিরেজ, ভিক্টর ফ্লোরেস ও আলেকজান্দ্রা চিম্বোর বিরুদ্ধে হামলায় সহায়তার অভিযোগ আনা হয়। তারা ভিলাভিসেনসিওর গতিবিধির ওপর নজর রাখছিলেন।

বিচার চলাকালে ৭০ জনেরও বেশি মানুষ সাক্ষ্য দিয়েছেন, যার অন্যতম প্রধান এক সাক্ষী বলেছিলেন যে, ভিলাভিসেনসিওকে হত্যা করার জন্য ওই গ্যাং তাকে দুই লাখেরও বেশি ডলার প্রস্তাব দিয়েছিল।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS