ভিডিও

ফিলিস্তিনের গাজায় মহামারি ঘোষণা

প্রকাশিত: জুলাই ৩০, ২০২৪, ০১:১২ দুপুর
আপডেট: জুলাই ৩০, ২০২৪, ০১:৫০ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : মৃত্যু নগরীতের পরিণত হওয়া ফিলিস্তিনের গাজায় ‘পোলিও’ মহামারি ঘোষণা করেছে অঞ্চলটির হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয়। গতকাল সোমবার এ ঘোষণা দেওয়া হয়। পোলিও ভাইরাস ছড়িয়ে পড়ার জন্য ইসরায়েলকে দায়ী করেছে হামাস। খবর : সিএনএন।

সোমবার টেলিগ্রামে দেওয়া এক বিবৃতিতে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, পরিস্থিতি গাজা ও প্রতিবেশী দেশগুলোর বাসিন্দাদের স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ। এ অবস্থায় উপত্যকাজুড়ে খাবার পানি ও ব্যক্তিগত স্বাস্থ্যবিধির অভাব, ক্ষতিগ্রস্ত পয়ঃনিষ্কাশন ব্যবস্থা, বিপুল পরিমাণ আবর্জনা ও কঠিন বর্জ্য অপসারণের উপায় খোঁজার আহ্বান জানিয়েছে কর্মকর্তারা।

মহামারি ঘোষণার পর উপত্যকায় পোলিও টিকা পৌঁছাতে দ্রুত যুদ্ধবিরতি আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গত শুক্রবার সংস্থাটি জানিয়েছিল, পয়ঃনিষ্কাশনের নমুনায় ভাইরাস শনাক্ত হওয়ায় শিশুদের সংক্রামিত হওয়া থেকে রক্ষা করতে গাজায় ১০ লাখের বেশি পোলিও ভ্যাকসিন পাঠানো হবে।

এদিকে ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, তারা গাজায় সৈন্যদের পোলিও টিকাদান কার্যক্রম শুরু করবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS