ভিডিও

যুক্তরাষ্ট্রে মুসলিমবিদ্বেষ বেড়েছে ৭০ শতাংশ

প্রকাশিত: জুলাই ৩০, ২০২৪, ০৩:১১ দুপুর
আপডেট: জুলাই ৩০, ২০২৪, ০৩:১১ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরাইলি বর্বর হামলা ও হতাযজ্ঞের মধ্যে চলতি বছরের প্রথম ছয় মাসে যুক্তরাষ্ট্রে রেকর্ড হারে মুসলিমবিদ্বেষ বেড়েছে। মঙ্গলবার (৩০ জুলাই) মার্কিন মুসলিমদের অ্যাডভোকেসি সংস্থা দ্য কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্স (সিএআইআর) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। খবর : রয়টার্স

বিবৃতিতে সিএআইআর বলেছে, ২০২৪ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত মুসলিমবিদ্বেষ, তাদের ওপর হামলা ও বৈষম্য সংক্রান্ত মোট ৪ হাজার ৯৫১টি অভিযোগ নথিভুক্ত করেছে, যা ২০২৩ সালের একই সময়ের তুলনায় ৭০ শতাংশ বেশি।

সিএআইআরের প্রতিবেদন অনুযায়ী, ২০২৩ সালে যুক্তরাষ্ট্রে ইসলামবিদ্বেষে সংক্রান্ত মোট ৮ হাজার ৬১টি ঘটনা রেকর্ড করা হয়েছে, যা ২০২২ সালের তুলনায় ৫৬ শতাংশ বেশি। এমনকি সংগঠনটির ৩০ বছরের ইতিহাসে এ সংখ্যা সবচেয়ে বেশি। এর মধ্যে অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে প্রায় ৩ হাজার ৬০০টি ঘটনা ঘটেছে।

সিএআইআর বলেছে, নতুন অভিবাসী এবং অন্যান্য দেশ থেকে সম্প্রতি সময়ে যুক্তরাষ্ট্রে আশ্রয় নেয়া মুসলিমরা হামলা-বৈষমের ঘটনা ঘটেছে বেশি। এছাড়া কর্ম ও শিক্ষাক্ষেত্রে বৈষম্য ও ঘৃণামূলক অপরাধের হারও বেড়েছে।

সিএআইআরের কর্মকর্তারা জানান, গাজা যুদ্ধ শুরুর পর বেশ কয়েকটি আলোচিত হত্যাকাণ্ড ঘটেছে যুক্তরাষ্ট্রে। এর মধ্যে ছিল গত অক্টোবরে ইলিনয় অঙ্গরাজ্যে ৬ বছর বয়সি এক ফিলিস্তিনি-মার্কিন শিশুকে ছুরিকাঘাতে হত্যা করা। চলতি বছর ফেব্রুয়ারিতে টেক্সাসে একইভাবে হত্যা করা হয়েছে একজন ফিলিস্তিনি-মার্কিন পুরুষকে।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রে ইসলামোফোবিয়ার এ বৃদ্ধির কারণ হলো ২০২৩ সালের অক্টোবরে ইসরাইল ও ফিলিস্তিনে সংঘাত। ওই বছর অভিবাসন ও আশ্রয়, কর্মসংস্থান বৈষম্য, ঘৃণামূলক অপরাধ ও শিক্ষা বৈষম্য নিয়ে সবচেয়ে বেশি অভিযোগ এসেছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS