ভিডিও

বিএসএফ প্রধানকে পদচ্যুত

প্রকাশিত: আগস্ট ০৩, ২০২৪, ০১:৩০ দুপুর
আপডেট: আগস্ট ০৩, ২০২৪, ০১:৩২ দুপুর
আমাদেরকে ফলো করুন

ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের প্রধান মহাপরিচালক নিতিন আগারওয়াল এবং তার সহকারী বিশেষ মহাপরিচালক (পশ্চিম) ওয়াই বি খুরানিয়াকে পদচ্যুত করা হয়েছে। তাদের দুজনকেই নিজস্ব রাষ্ট্র ক্যাডারে ফেরত পাঠানো হয়েছে। শুক্রবার (২ আগস্ট) ভারতের কেন্দ্রীয় সরকার এ সিদ্ধান্ত নেয়। মন্ত্রিপরিষদের নিয়োগ কমিটি এর জারি করা পৃথক আদেশে জানানো হয়েছে, এ দুজনকে ‘অবিলম্বে’ প্রত্যাবাসন করা হচ্ছে। নিতিন আগারওয়াল ও ওয়াই বি খুরানিয়াকে ‘এই মুহূর্ত থেকে মেয়াদ পূর্ণ করার আগেই’ পদচ্যুত করা হয়েছে।

নিতিন আগারওয়াল ১৯৮৯ ব্যাচের কেরালা ক্যাডার অফিসার। অপরদিকে ওয়াই বি খুরানিয়া উড়িশা ১৯৯০ ব্যাচের কর্মকর্তা।  

আগারওয়ালকে গত বছরের জুনে বিএসএফ প্রধান হিসেবে নিযুক্ত করে দেশটির সরকার। তার সহযোগী খুরানিয়া পাকিস্তান সীমান্তে মোতায়েনকৃত বিএসএফ সদস্যদের কমান্ডারের দায়িত্ব পালন করছিলেন। অনেকে মনে করছেন, জম্মু ও কাশ্মিরের সহিংসতার কারণে এই পদক্ষেপ হতে পারে।

কাশ্মীরে বিভিন্ন সময় বিভিন্ন সংঘাত, অস্ত্রধারীদের অনুপ্রবেশ ও সন্ত্রাসবাদী হামলা ঠেকাতে ব্যর্থতার কারণে তাদের পদচ্যুত করা হয়েছে বলে মনে করা হচ্ছে।  

এছাড়া বিএসএফ প্রধানের বিরুদ্ধে অভিযোগ রয়েছে গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে তার সমন্বয় করার সক্ষমতার ঘাটতি রয়েছে।

ভারতের সীমান্ত বাহিনী বিএসএফের ২ লাখ ৬৫ হাজার সদস্য আছে। ভারতে পশ্চিম সীমান্তে অবস্থিত পাকিস্তান এবং পূর্ব দিকের বাংলাদেশ সীমান্তে বিএসএফের এসব সদস্য মোতায়েন আছেন। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS