ভিডিও

কুরস্কে কিয়েভের দুই শতাধিক সেনা হত্যার দাবি মস্কোর

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৪, ০১:৫৭ দুপুর
আপডেট: আগস্ট ১৭, ২০২৪, ০১:৫৭ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার সীমান্তবর্তী অঞ্চল কুরস্কে ইউক্রেনের ২২০ জন সেনা হত্যার দাবি করেছে মস্কো। শুক্রবার (১৬ আগস্ট) এক বিবৃতিতে এ তথ্য জানান দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে আলজাজিরা এক প্রতিবেদনে জানায়, রুশ ভূখণ্ড কুরস্কে ইউক্রেনের সেনাদের প্রতিহত করার জন্য হামলা আরও জোরদার করেছে রাশিয়া। এতে এখন পর্যন্ত ২২০ জন সেনা নিহত হয়েছে।

ইউক্রেনের সেনাদের প্রতিহত করার জন্য রাশিয়া কিয়েভের ১৯টি সাঁজোয়া যান ধ্বংস করেছে। এদিকে, রুশ নিয়ন্ত্রিত দোনেৎস্কের একটি শপিংমলে ইউক্রেনীয় সেনাদের হামলায় নিহত হয়েছেন ৭ জন। অন্যদিকে, জেলেনস্কির শীর্ষ উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াকের দাবি, মস্কোকে শান্তি আলোচনায় বাধ্য করতেই কুরস্কে হামলা চালিয়েছে কিয়েভ। তিনি আরও বলেন, কিয়েভ প্রমাণ করেছে, তারা মস্কোর ভূমি দখলে সক্ষম। তবে এটা মোটেও কিয়েভের লক্ষ্য নয়। রাশিয়াকে যুদ্ধ অবসানে একটি শান্তি আলোচনায় বসতে বাধ্য করাই এই হামলার অন্যতম উদ্দেশ্য বলেও মন্তব্য করেন তিনি।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবারের মতো রুশ ভূখণ্ডে বিদেশি সেনা প্রবেশ করে রীতিমতো ব্যাপক হামলা চালাচ্ছে। চলতি মাসের শুরুতে রাশিয়ার কুরস্কে হঠাৎ করেই ভারী অস্ত্র ও সাঁজোয়া যান নিয়ে আক্রমণ চালায় ইউক্রেনের সেনারা। অঞ্চলটিতে ১ হাজার ১০০ বর্গকিলোমিটারের বেশি এলাকা ও ৮২টি বসতি দখলের দাবিও করেছে ইউক্রেন। কিয়েভের সেনাদের রুখতে প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছে পুতিন বাহিনী। তবে মস্কোর দাবি, রুশ বাহিনী কুরস্কের উত্তরের বেশ কয়েকটি এলাকায় জেলেনস্কি বাহিনীর আক্রমণ প্রতিহত করেছে। এরমধ্যেই, রাশিয়া নিয়ন্ত্রিত দোনেৎস্কের একটি শপিংমলে ইউক্রেনের হামলায় বেশ কয়েকজন নিহত হয়েছেন। আহত আরও অনেকে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS