ভিডিও

যুদ্ধকে দীর্ঘায়িত করতে চান নেতানিয়াহু : হামাস

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২৪, ০৪:১২ দুপুর
আপডেট: আগস্ট ১৯, ২০২৪, ০৫:০৩ বিকাল
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : গাজা যুদ্ধবিরতি নিয়ে দোহায় গত দুই দিনের আলোচনায় নতুন শর্ত আরোপ করেছে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। 

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন-হামাস জানিয়েছে, নতুন এই শর্ত গাজা যুদ্ধবিরতি ও বন্দি-জিম্মি মুক্তি চুক্তির পরিপন্থি। যুদ্ধবিরতি পৌঁছাতে মধ্যস্থতাকারীদের প্রচেষ্টাকে উপেক্ষা ও যুদ্ধকে দীর্ঘায়িত করতেই নেতানিয়াহু নতুন এই শর্ত আরোপ করেছে বলেও দাবি করেছে হামাস। তুরস্কের সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড এ খবর জানিয়েছে।

এক বিবৃতিতে হামাস বলেছে, নতুন প্রস্তাবটি নেতানিয়াহুর শর্তই পূরণ করে। সেই সঙ্গে স্থায়ী যুদ্ধবিরতি প্রত্যাখ্যান, গাজা উপত্যকা থেকে সম্পূর্ণ সেনা প্রত্যাহার এবং রাফাহ ক্রসিং ও ফিলাডেলফি করিডোর এবং গাজার উত্তর ও দক্ষিণকে আলাদাকারী নেটজারিম জংশনে ইসরায়েলের নিয়ন্ত্রণ অব্যাহতের বিষয়টিকেই প্রতিফলিত করে। নেতানিয়াহু বন্দি বিনিময় চুক্তিতেও নতুন শর্ত আরোপ করেছে এবং অন্যান্য শর্তাবলি প্রত্যাহার করেছে। এসব কারণেই কার্যকর যুদ্ধবিরতি পৌঁছানো সম্ভব হচ্ছে না বলে জোর দিয়েছে হামাস। এমনকি নেতানিয়াহুর সমালোচকরাও বলছে, ইসরায়েলের প্রধানমন্ত্রী  যুদ্ধবিরতি প্রচেষ্টাকে ব্যর্থ করে দিচ্ছে এবং নিজের স্বার্থে রাজনীতিতে টিকে থাকার জন্যই যুদ্ধকে দীর্ঘায়িত করছে। কারণ যুদ্ধবিরতিতে সম্মত হলে সরকার পতনের হুমকি দিয়েছে তার উগ্র ডানপন্থি জোটের অংশীদাররা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS