ভিডিও

কুরস্কে মার্কিন অস্ত্র ব্যবহারের কথা স্বীকার ইউক্রেনের

প্রকাশিত: আগস্ট ২২, ২০২৪, ০৩:২০ দুপুর
আপডেট: আগস্ট ২২, ২০২৪, ০৩:২০ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের তৈরি অস্ত্র ব্যবহার করে রাশিয়ার কুরস্কে পন্টুন ব্রিজ ধ্বংস করেছে ইউক্রেন। তাদের পক্ষ থেকে বুধবার (২১ আগস্ট) এ দাবি করা হয়। খবর : রয়টার্স 

কিয়েভের এক বিবৃতিতে বলা হয়, কুরস্কে রুশ বাহিনীর রসদ সরবরাহে ব্যাঘাত ঘটানোর জন্য বেশকিছু ব্রিজ ধ্বংস করা হয়েছে। তারা এই কাজে মার্কিন হিমার্স রকেট ব্যবহার করেছে। হামলায় পশ্চিমাদের অস্ত্র ব্যবহারের কথা এই প্রথম আনুষ্ঠানিভাবে স্বীকার করা হলো। ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে। বর্তমানে দেশটির প্রায় ১৮ শতাংশ ভূখণ্ড নিয়ন্ত্রণ করছে রুশ বাহিনী। ৬ আগস্ট রাশিয়ায় অনুপ্রবেশ করে কুরস্ক অঞ্চলে হামলা চালায় ইউক্রেনীয় সেনাবাহিনী। এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর রুশ ভূখণ্ডে প্রথম সামরিক আক্রমণ।

রাশিয়া প্রথম থেকেই কুরস্ক অভিযানে পশ্চিমা সহায়তা থাকার অভিযোগ করে আসছে। মার্কিন অস্ত্র ব্যবহারের বিষয়ে হোয়াইট হাউজ কোনও মন্তব্য করেনি। তাদের পক্ষ থেকে বলা হয়েছে, রাশিয়ার সর্বাত্মক অভিযান থেকে ইউক্রেন আত্মরক্ষা করছে এবং এ বিষয়ে মার্কিন নীতির পরিবর্তন হয়নি। রুশ ভূখণ্ডে পশ্চিমাদের অস্ত্র ব্যবহার করে দূরপাল্লার হামলা চালাতে ইউক্রেনের মিত্রদের নিষেধাজ্ঞা আছে। তবে সীমান্তবর্তী এলাকায় হামলা করা নিয়ে কোনও শর্ত আরোপ করা হয়নি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS