ভিডিও

ছুটির দিনে অফিসের বসের কথা শুনতে বাধ্য নন কর্মচারীরা!

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২৪, ০৭:২৫ বিকাল
আপডেট: আগস্ট ২৬, ২০২৪, ০৭:৩০ বিকাল
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : সোমবার (২৬ আগস্ট) থেকে  অষ্ট্রেলিয়ায় নতুন একটি নিয়ম চালু হয়েছে।  নিয়মটি হলো, কর্মচারীদের অফিস ছুটির পর বা ছুটির দিনে বসের কথা শুনতে বাধ্য থাকবে না।

অস্ট্রেলিয়ান কর্মচারিদের স্বাস্থ্যকর কর্মজীবনের ভারসাম্য নিশ্চিত করার জন্য এই নতুন আইন কার্যকর করা হয়েছে। নির্ধারিত সময়ের বাইরে কাজ সম্পর্কিত কোনওরকম যোগাযোগ উপেক্ষা করতে পারবে কর্মচারীরা।

অস্ট্রেলিয়ার আগেও ফ্রান্স এবং জার্মানিসহ ইউরোপের বেশ কয়েকটি দেশে এই আইন কার্যকর করা হয়েছিল। অস্ট্রেলিয়ায় এই আইন পাস হয়েছিল চলতি বছরের ফেব্রুয়ারি মাসে। তবে ফেব্রুয়ারি মাসে এই আইনটি পাস হলেও আইনটি কার্যকর হতে হতে সময় লেগে যায় আরও বেশ কয়েকটি মাস।

এই আইন সম্পর্কে কর্মচারি অ্যাডভোকেসি গ্রুপ থেকে ইতিবাচক অভ্যর্থনা জানানো হলেও আইনটি সংসদে পাস হওয়ার সময় নিয়োগকর্তা কোম্পানিগুলির সমালোচনার মুখোমুখি হতে হয়েছিল। সমালোচকরা বলেছিলেন, এই আইনটি খুব দ্রুত প্রণয়ন করা হয়েছে এবং এই আইনে উল্লেখযোগ্য কিছু ত্রুটি আছে।

অবশেষে এই আইনটি আগামী সোমবার থেকে কার্যকর করা হবে এবং নির্দিষ্ট সময়ের বাইরে কর্মচারীরা কোনোভাবেই মালিকের ফোন বা মেসেজ অ্যাটেন্ড করতে বাধ্য থাকবেন না। তবে আইন অনুযায়ী, একজন কর্মচারীর প্রত্যাখ্যান অযৌক্তিক কী না সেই বিষয়েও কিছু নির্দেশিকা জারি করা হয়েছে।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS