ভিডিও

বর্ষায় ফারাক্কার গেট খুলে দেওয়াকে স্বাভাবিক ঘটনা বললো ভারত

প্রকাশিত: আগস্ট ২৭, ২০২৪, ০৪:০৯ দুপুর
আপডেট: আগস্ট ২৭, ২০২৪, ১১:১৯ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের বিহারের গঙ্গায় পানির স্তর অস্বাভাবিক বেড়ে যাওয়ায় পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার ফারাক্কা বাঁধের ১০৯টি গেট খুলে দেয় ভারত। এবার বাঁধের সবক’টি গেট খুলে দেওয়ার ব্যাপারটি খোলসা করলো দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

ফারাক্কা বাঁধ সম্পর্কে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে একটি ব্রিফিং মন্ত্রণালয়ের মুখপাত্র শ্রী রণধীর জয়সওয়াল বলেন, আমরা গণমাধ্যমে ফারাক্কা ব্যারেজ গেট খুলে দেওয়ার খবর দেখেছি, যার ফলে নদীর স্বাভাবিক গতিপথে ১১ লাখ কিউসেকেরও বেশি পানি গঙ্গা/পদ্মা নদীতে প্রবাহিত হবে। এটি একটি স্বাভাবিক ব্যাপার, যা উজানে ভারি বৃষ্টিপাত থেকে বর্ধিত প্রবাহের কারণে ঘটে থাকে। এতে আরও বলা হয়, বুঝতে হবে, ফারাক্কা একটি ‘ব্যারেজ’ কেবল, ‘ড্যাম’ নয়। পানির স্তর ওপরে উঠে গেলে এটি প্রবাহিত হতে থাকে। ফারাক্কা খালে ৪০ হাজার কিউসেক পানি সরানোর জন্য এটি নিছক একটি কাঠামো, যা প্রধান গঙ্গা/পদ্মা নদীর ওপরের গেটগুলোর একটি সিস্টেম ব্যবহার করে সাবধানতার সঙ্গে করা হয়।

ব্রিফিংয়ে আরও জানানো হয়, প্রটোকল অনুযায়ী নিয়মিত ও সময়মতো যৌথ নদী কমিশনের সংশ্লিষ্ট বাংলাদেশের কর্মকর্তাদের সঙ্গে বাঁধ খুলে দেওয়ার তথ্য দেওয়া হয়েছে। 

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS