ভিডিও

জাপানে টাইফুন শানশান’র আঘাতে তিনজনের মৃত্যু

প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৪, ০১:৪২ দুপুর
আপডেট: আগস্ট ২৯, ২০২৪, ০৭:২২ বিকাল
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে আঘাত হেনেছে শক্তিশালী টাইফুন শানশান। এতে এখন পর্যন্ত তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার (২৯ আগস্ট) স্থানীয় সময় ৮টায় কিউশু দ্বীপের সাতসুমাসেনদাই শহরের কাছে ঝড়টি ঘণ্টায় ২৫২ কিলোমিটার বেগে আঘাত হানে। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।এতে বলা হয়, প্রধান মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিমাসা হায়াশি একটি নিয়মিত সংবাদ সম্মেলনে বলেছেন, টাইফুনের কারণে তিনজন মারা গেছেন এবং বেশ কয়েকজন আহত হয়েছেন। তাদের মধ্যে দুজনের অবস্থা গুরুতর। একজন নিখোঁজ। 

১ কোটি ২৫ লাখ মানুষের বসবাস কিউশুর কিছু এলাকায় ২৪ ঘণ্টা ধরে ৬০০ মিমি বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। কিউশু ইলেকট্রিক পাওয়ার কোম্পানির মতে, ঘূর্ণিঝড়টির প্রভাবে সাতটি প্রিফেকচারের আড়াই লাখেরও বেশি পরিবার এখন বিদ্যুৎহীন রয়েছে। অনলাইন ভিডিওগুলোতে দেখা গেছে, দ্বীপে ভারী বৃষ্টিপাতের কারণে বড় বড় গাছ দুলছে, ঘরের টাইলস পর্যন্ত ঝড়ে উড়ে গেছে। জাপানের সরকারি ব্রডকাস্টার এনএইচকে জানিয়েছে, কাগোশিমা এবং মিয়াজাকি প্রিফেকচারে অন্তত ৩৯ জন আহত হয়েছে। 

আগামী কয়েক দিন কিউশুতে অবস্থানের পর সপ্তাহান্তে ঝড়টি রাজধানী টোকিওসহ মধ্য ও পূর্বাঞ্চলের দিকে যেতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া সংস্থা। কিউশুতে টয়োটা এবং নিসানের মতো বড় গাড়ি নির্মাতারা তাদের কর্মীদের নিরাপত্তার পাশাপাশি ঝড়ের কারণে সম্ভাব্য যন্ত্রাংশের ঘাটতির কথা উল্লেখ করে কারখানার কার্যক্রম বন্ধ রেখেছে। জাপানের দক্ষিণাঞ্চলে যাওয়া ও আসা শত শত ফ্লাইট বাতিল করা হয়েছে। কিছু উচ্চগতির ট্রেন পরিষেবাও স্থগিত করা হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS