ভিডিও

রয়টার্স-ইপসোস জরিপ : ট্রাম্পের চেয়ে এগিয়ে কমলা

প্রকাশিত: আগস্ট ৩০, ২০২৪, ১০:৪৮ দুপুর
আপডেট: আগস্ট ৩০, ২০২৪, ০২:৪৫ দুপুর
আমাদেরকে ফলো করুন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে জনসমর্থনে এগিয়ে আছেন ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিস।

প্রতিদ্বন্দ্বী ট্রাম্পের চেয়ে চার পয়েন্টে এগিয়ে থাকা কমলার প্রতি ৪৫ শতাংশ ভোটারের সমর্থন রয়েছে। অন্যদিকে ট্রাম্পকে সমর্থন দিয়েছেন জরিপে অংশ নেওয়া ৪১ শতাংশ ভোটার। তবে দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোতে ২ পয়েন্টের ব্যবধানে এগিয়ে আছেন ট্রাম্প।


গতকাল বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্স ও জরিপকারী প্রতিষ্ঠান ইপসোসের নতুন জরিপে এই চিত্র উঠে এসেছে। প্রেসিডেন্ট জো বাইডেন প্রার্থিতা প্রত্যাহারের পর ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে ঘিরে ভোটারদের মধ্যে নতুন করে উৎসাহ তৈরি হয়েছে এবং আগামী ৫ নভেম্বর অনুষ্ঠেয় ভোটের হিসাব-নিকাশও পাল্টে গেছে। যুক্তরাষ্ট্রের নিবন্ধিত ভোটারদের মধ্যে জরিপ করেছে রয়টার্স। এর আগে গত জুলাই মাসের শেষে করা রয়টার্স-ইপসোস জরিপেও ট্রাম্পের চেয়ে এগিয়ে ছিলেন কমলা।


আট দিন ধরে চালানো নতুন জরিপে দেখা গেছে, নারী ও হিস্পানিক ভোটারদের মধ্যে কমলার জনপ্রিয়তা বেড়েছে। নতুন জরিপে দেখা গেছে, নারী ও হিস্পানিক ভোটারদের মধ্যে কমলার জনপ্রিয়তা ৪৯ শতাংশ, আর ট্রাম্পের জনপ্রিয়তা ৩৬ শতাংশ। এর আগে গত জুলাইয়ে রয়টার্স-ইপসোসের জরিপে নারী ও হিস্পানিক ভোটারদের মধ্যে কমলা ট্রাম্পের চেয়ে ৯ পয়েন্টে এগিয়ে ছিলেন। গত এক মাসে এই ব্যবধান ৪ শতাংশ বেড়েছে।

তবে শ্বেতাঙ্গ ও পুরুষ ভোটারদের মধ্যে জনপ্রিয়তায় ট্রাম্প এগিয়ে রয়েছেন। গত জুলাই ও আগস্টের মধ্যে এ ব্যবধান খুব বেশি বাড়েনি। তবে কলেজ ডিগ্রিধারী ভোটারদের মধ্যে এ ব্যবধান ৭ শতাংশ কমিয়ে এনেছেন কমলা। বাইডেন সরে দাঁড়ানোর পর প্রেসিডেন্ট নির্বাচনের প্রতিদ্বন্দ্বিতায় কেমন পরিবর্তন হলো, তা উঠে এসেছে এই নতুন জরিপে। গত ২১ জুলাই বাইডেন সরে যাওয়ার পর জাতীয় জরিপ ও গুরুত্বপূর্ণ দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোর জরিপে দ্রুত জনপ্রিয়তা অর্জন করেন কমলা।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী নির্ধারণে প্রতিটি অঙ্গরাজ্যের ইলেকটোরাল ভোট গুরুত্বপূর্ণ। এ ক্ষেত্রে কয়েকটি দোদুল্যমান অঙ্গরাজ্য গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এর আগে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে সাতটি দোদুল্যমান অঙ্গরাজ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হয়েছিল।

সূত্র : রয়টার্স



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS