ভিডিও

পুলিশ বাহিনীতে প্রয়োজন রয়েছে সংস্কারের 

প্রকাশিত: আগস্ট ০৮, ২০২৪, ০৯:১১ রাত
আপডেট: আগস্ট ০৮, ২০২৪, ০৯:১১ রাত
আমাদেরকে ফলো করুন

নিউজ ডেস্ক:  কিছু পুলিশ সদস্য স্বৈরাচারী সরকারের পক্ষ নিয়ে নিরীহ ছাত্রজনতাকে হত্যাসহ অত্যাচার ও নিপীড়ন চালিয়েছে। ভবিষ্যতে পুলিশ বাহিনীকে একই ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি বা ছাত্রজনতার সম্মুখীন হতে না হয় এজন্য পুলিশ বাহিনীতে আমূল সংস্কারের প্রয়োজন বলে মনে করছে বাংলাদেশ অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার্স কল্যাণ সমিতি।

বৃহস্পতিবার (৮ আগস্ট) বিকেলে রাজারবাগে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান বাংলাদেশ অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার্স কল্যাণ সমিতির সভাপতি অবসরপ্রাপ্ত আইজিপি ও পিএসসির সাবেক চেয়ারম্যান এ টি আহমেদুল হক চৌধুরী।

তিনি বলেন, ২০০৭ সালে তদানীন্তন তত্ত্বাবধায়ক সরকারের আমলে ইউএনডিপির সহায়তায় পুলিশ রিফর্ম প্রোগ্রাম হাতে নেওয়া হয়। দীর্ঘ সময় নিয়ে বিভিন্ন উন্নত গণতান্ত্রিক দেশের পুলিশি ব্যবস্থা পর্যালোচনা করে ‘দি বাংলাদেশ পুলিশ অর্ডিন্যান্স ২০০৭’ এর খসড়া তত্ত্বাবধায়ক সরকারের কাছে পেশ করা হয়েছিল। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে তা অধ্যাদেশ আকারে জারি করা হয়নি। প্রস্তাবিত অধ্যাদেশ জারি করার জন্য বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি।

আমাদের সমিতি তাদের পক্ষপাতমূলক অপেশাদারি ও জনবিরোধী কর্মকাণ্ডের তীব্র নিন্দা করছে এবং তাদেরকে আইনের আওতায় নিয়ে উপযুক্ত শাস্তি নিশ্চিত করার দাবি করছে। একইসঙ্গে নিরপরাধ পুলিশ সদস্য এবং তাদের পরিবারবর্গ যাতে হয়রানির শিকার না হয় সেদিকে লক্ষ্য রেখে ঐতিহ্যবাহী পুলিশ বাহিনীকে দেশের এ ক্রান্তিলগ্নে নিরাপদে এবং নবোদ্যমে কাজ করার পরিবেশ তৈরি করার জন্য দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানাই।

তিনি বলেন, আসুন আমরা সবাই আমাদের প্রাণপ্রিয় শিক্ষার্থীদের বৈষম্যবিরোধী সমাজ ও দেশ গঠনের আন্দোলনের শুরু থেকে এ যাবৎ ছাত্রজনতা, পুলিশ, আনসার, সাংবাদিক যারা দুর্ভাগ্যজনকভাবে মারা গেছেন তাদের আত্মার শান্তি এবং যারা গুরুতর আহত হয়ে চিকিৎসাধীন আছেন তাদের দ্রুত সুস্থতা কামনা করি।

তিনি আরও বলেন, দেশের জনগণের জানমাল ও সরকারি সম্পত্তি হেফাজতে রাখার জন্য পুলিশ বাহিনীর প্রয়োজনীয়তা ও গুরুত্ব অনস্বীকার্য। পুলিশের দায়িত্ব পালনে সহযোগিতা করা বর্তমানে আমাদের অন্যতম দায়িত্ব। আসুন আমরা এ পবিত্র দায়িত্ব আন্তরিকভাবে পালন করি।

এ টি আহমেদুল হক চৌধুরী আরও বলেন, বিগত সরকারের একটি বৈষম্যমূলক সিদ্ধান্তের কারণে ২০২০ সালের জানুয়ারির আগে যারা অবসরে গেছেন তারা রেশন সুবিধা হতে বঞ্চিত হয়েছেন। বঞ্চিত সকল অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তারা রেশন সুবিধার দাবি করছি।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS