ভিডিও

ঘরদোর পরিষ্কার করার জিনিস যেভাবে গুছিয়ে রাখবেন

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৪, ০৭:৪৪ বিকাল
আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২৪, ০৭:৪৪ বিকাল
আমাদেরকে ফলো করুন

লাইফস্টাইল ডেস্ক: প্রায় সময় দেখা যায় পরিষ্কার করার নানান ধরনের তরল বা যন্ত্র একের অধিক ঘরে পড়ে আছে। এগুলো যেমন জায়গা দখল করছে তেমনি ব্যবহারও হয়ত করা হচ্ছে না।

এই অবস্থা থেকে উত্তরণের রয়েছে উপায়ঃ ঘরের বিভিন্ন জায়গায় যেসব পরিষ্কারকের বোতল, ঝাড়ু, ময়লা তোলার বেলচা ছড়িয়ে ছিটিয়ে আছে, সব এক জায়গায় করুন- এর মধ্যে শুধু পুরিষ্কার করার কোনো তরলই নয়, সাথে স্পঞ্জ, ডাস্টার, ঝাড়ু পরিষ্কার করার কাপড় বা তোয়ালে সব যুক্ত হবে।
দ্বিতীয় ধাপ হল- এগুলো আলাদা করে ফেলা। যেমন- মেঝে পরিষ্কারক একসাথে রাখা, জীবাণু দূর করার জিনিসগুলো আলাদা করা ইত্যাদি।

নিজের পরিষ্কার করার অভ্যাস মূল্যায়ন: পরিষ্কারের কাজে কোন জিনিসগুলো বেশি কাজে লাগানো হয় সে হিসেবে জিনিস সাজাতে হবে। আমাদের অভ্যাস হল কমোড পরিষ্কারক বাথরুমে রাখা। এছাড়া বাকি সব কিছু হয়ত রান্নাঘরের তাকে কোথাও জায়গা করে নেয়। তাই এসব জিনিস সাজাতে হবে প্রয়োজনের গুরুত্ব বিবেচনা করে। যেটা কম ব্যবহার হয় সেটা পেছনের সারিতে রাখা যেতেই পারে।

একই জিনিস অধিক থাকলে: যদি একই রকম পরিষ্কারকের তিন চারটি বোতল থাকে আর প্রতিটাতে যদি কিছু পরিমাণ পরিষ্কারক থেকে যায়, সেক্ষেত্রে সবগুলো বোতল থেকে একটি বোতলে তরল ঢেলে বাকিগুলো ফেলে দিতে পারেন।

বিভিন্ন কাজ করা যায় এমন পরিষ্কারক কেনা: যদি পরিষ্কারক কেনার পরিমাণ কমাতে চান, তবে একই পণ্য বিভিন্ন কাজ করে এমন পরিষ্কারক বেছে নেওয়া উচিত। কোনো কোনো পণ্য দিয়ে একই সাথে মেঝে টাইলস বেসিন পরিষ্কার করা যায়। এমন পরিষ্কারক কিনলে বাসায় যেমন রাখার জায়গা কম লাগে, তেমনি সাশ্রয়ী হয়।

ঘন পরিষ্কারক কেনা: যেসব পরিষ্কারক পানিতে মিশিয়ে ব্যবহার করতে হয়, সেগুলো ছোট বোতলে পাওয়া যায়। ফলে অল্প জায়গায় রাখা যায়। আর প্রয়োজন মতো পানিতে মিশিয়ে ব্যবহার করলেই হয়।

পরিষ্কার করার হাতিয়ার: বড় ঝাড়ু, মগ, ঘর মোছার বালতি এমনকি ভ্যাকুয়াম ক্লিনার ঘরের অপ্রয়োজনীয় জায়গা নষ্ট করে। তাই ঝাড়ু বা মগ পুরান হলে জমিয়ে না রেখে ফেলে দিতে পারেন। এই ধরনের পণ্য একের অধিক রাখার প্রয়োজন নেই।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS