ভিডিও

বারবার কেন ইউরিন ইনফেকশন হয় ?

প্রকাশিত: মার্চ ০৫, ২০২৪, ০৬:৩৯ বিকাল
আপডেট: মার্চ ০৬, ২০২৪, ১২:১২ দুপুর
আমাদেরকে ফলো করুন

ছেলে ও মেয়ে উভয়ই ভোগেন এই ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনে। তবে মেয়েদের মধ্যে এই সংক্রমণ বেশি দেখা যায়।

ইউরিন ইনফেকশন বিভিন্ন কারণে হতে পারে। এটি মূলত ব্যাকটেরিয়াজনিত একটি সংক্রমণ, যা বাইরে থেকে ভেতরে প্রবেশ করে। 

ইউরিন ইনফেকশনের লক্ষণ

বারবার বাথরুম পায় কিন্তু তা ঠিকভাবে হয় না। প্রস্রাবে এক রকম দুর্গন্ধ থাকে, সেই সঙ্গে প্রস্রাবের রং গাঢ় হয়। গোপনাঙ্গে জ্বালা ভাব থাকে। সেই সঙ্গে সেখান থেকে দুর্গন্ধ হয়। কিছুক্ষেত্রে কিন্তু ব্যথাও থাকে। তলপেট কিংবা পিঠের নিচের দিকে তীব্র ব্যথা হয়।

বারবার ইউরিন ইনফেকশনের কারণ

অনেকেই আছেন যারা সারা দিনে খুব কম পরিমাণে পানি পান করেন। এতে শরীর বেশি শুকিয়ে যায়। শরীরের পর্যাপ্ত পানির চাহিদা মেটে না। সেখান থেকেও হতে পারে ইউরিন ইনফেকশনের মত সমস্যা।

আঁটোসাঁটো অর্ন্তবাস পরা অনেকেরই অভ্যাস। এতে কিন্তু শরীরের বেশি ক্ষতি হয়। ঘাম জমে যায়, দুর্গন্ধ ওঠে আর সেখান থেকেও হতে পারে সংক্রমণ।

গোসল করার পর কিংবা প্রস্রাব করার পর যদি গোপনাঙ্গ ঠিক মত ধোয়া না হয় কিংবা গোপনাঙ্গ যদি সব সময় ভেজা থাকে সেখান থেকেও কিন্তু হতে পারে ব্যাকটেরিয়ার সংক্রমণ।

শারীরিক সম্পর্কের পর গোপনাঙ্গ পরিষ্কার করে ধুয়ে নেওয়া একান্ত কর্তব্য। নইলে কিন্তু এখান থেকেও হতে পারে সংক্রমণ। এছাড়া আসতে পারে একাধিক সমস্যা।

এই পরিস্থিতে যেসব খাবার থেকে বিরত থাকবেন: কফি, অ্যালকোহল ও ক্যাফেইনযুক্ত খাবার বর্জন করতে হবে। ইউরিনের ইনফেকশন ভালো না হচ্ছে ততদিন পর্যন্ত। এসব পানীয় মূত্রাশয়ে সংক্রমণ বাড়াতে পারে।  চিনিযুক্ত খাবার বর্জন করতে হবে। কারণ রক্তে চিনির পরিমাণ বেশি থাকলে তা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনের ঝুঁকি বাড়ায়। এ কারণে যাদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে নেই, তাদের ক্ষেত্রে ইউরিন ইনফেকশন বেশি দেখা যায়।  

মসলাদার খাবার এড়িয়ে চলতে হবে, কারণ এগুলো মূত্রাশয়ে সংক্রমণের ঝুঁকি বাড়ায়।

মূত্র সংক্রমণের সময় লেবু, কমলার মতো সাইট্রিক ফল এড়িয়ে চলতে হবে। তবে, সংক্রমণ ভালো হলে এই ধরনের সাইট্রিক ফল কিন্তু পরবর্তী সংক্রমণ থেকে আপনাকে রক্ষা করতে পারে। মূত্র সংক্রমণ ভালো হলে পালংশাক, সবুজ কাঁচা মরিচ, আঙুরের রস, স্ট্রবেরি এসব খান বেশি করে।  

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS