ভিডিও

ঘরোয়া উপায়ে দূর করুন রোদে পোড়া দাগ

প্রকাশিত: মার্চ ০৭, ২০২৪, ০৪:১০ দুপুর
আপডেট: মার্চ ০৭, ২০২৪, ০৪:১০ দুপুর
আমাদেরকে ফলো করুন

রোদে পোড়া দাগ নিয়ে অনেকেই সমস্যায় থাকেন। নামিদামি পণ্য ব্যবহার করেও সমাধান না পেয়ে অনেকেই চিন্তায় ভোগেন। তবে ঘরোয়া কিছু উপায় অনুসরণ করেই রোদে পোড়া দাগ সহজেই দূর করা সম্ভব।


ঘরে বসে যেভাবে রোদে পোড়া দাগ দূর করবেন জেনে নিন-

লেবুর রস ও মধু

লেবুর রসে থাকা ভিটামিন ‘সি’ রোদে পোড়া দাগ দূর করতে ব্যাপক কার্যকর। লেবুর রসের সঙ্গে মধু মিশিয়ে একটি পেস্ট মিশিয়ে মুখে লাগিয়ে রাখতে হবে। ১০-১৫ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। এই প্যাক রোদে পোড়া কালো দাগ দূর করার পাশাপাশি ব্রণও দূর করে।


মুলতানি মাটি ও গোলাপজল

রূপচর্চায় মুলতানি মাটির ব্যবহার অনেক আগে থেকেই হয়ে আসছে। এটি ত্বককে ভেতর থেকে পরিষ্কার করে রোদে পোড়া ভাব দূর করে। গোলাপজলে থাকা অ্যান্টি-ইনফ্লামেটরি প্রোপার্টি ত্বককে ক্ষতির হাত থেকে বাঁচায়। মুলতানি মাটির সঙ্গে গোলাপজল মিশিয়ে একটি পেস্ট তৈরি করতে হবে।


মুখে কিছুক্ষণ লাগিয়ে শুকানোর জন্য অপেক্ষা করতে হবে। তারপর পানি দিয়ে ধোয়ার সময় আলতো হাতে হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলতে হবে।
জাফরান ও দুধ

জাফরানে রয়েছে ক্রোসিন ও ক্রোসেটিন নামক পদার্থ, যা ত্বকে মেলানিন উৎপাদনে সাহায্য করে। ফলে ত্বকের ভেতর থেকে প্রদাহ কমিয়ে রোদে পোড়া দাগ দূর হয়। দুধে থাকা অ্যান্টি-ইনফ্লামেটরি প্রোপার্টি ত্বকের যেকোনো ধরনের জ্বালাপোড়া কমায়।


সামান্য পরিমাণে জাফরান দুধে কিছুক্ষণ মিশিয়ে রাখতে হবে। তারপর এটি পোড়া দাগের ওপর লাগিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলতে হবে।

শসা ও তরমুজ

শসায় রয়েছে ভিটামিন ‘সি’ এবং ক্যাফিক এসিড, যা রোদে পোড়া ছোপ দাগ দূর করে। তরমুজে থাকা ৯০% পানি ত্বকের আর্দ্রতা বজায় রেখে ত্বককে ভেতর থেকে স্বাস্থ্যোজ্জ্বল করে তোলে। শসা এবং তরমুজ একসঙ্গে ব্লেন্ডারে দিয়ে একটি পেস্ট তৈরি করতে হবে। তারপর মুখে আধা ঘণ্টার জন্য লাগিয়ে রেখে দিতে হবে। পরবর্তী সময়ে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। ভালো ফল পেতে সপ্তাহে দু-তিনবার ব্যবহার করতে হবে এই প্যাক। রোদে পোড়া দাগ দূর করতে এই প্যাকগুলো লাগাতে পারেন। তবে যেকোনো প্যাক মুখে লাগানোর আগে প্যাচ টেস্ট করে নিতে হবে, যাতে অ্যালার্জিজনিত পার্শ্বপ্রতিক্রিয়া না দেখা দেয়।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS