ভিডিও

ছুটির দিনে রেঁধে ফেলুন রুই মাছের ঝোল

প্রকাশিত: মে ০৩, ২০২৪, ০১:১৬ দুপুর
আপডেট: মে ০৩, ২০২৪, ০১:১৬ দুপুর
আমাদেরকে ফলো করুন

প্রতিদিনই কোনো না কোনো বেলায় মাছ খান কমবেশি সবাই। একেকজনের পছন্দ ভিন্ন ভিন্ন সব মাছ। তবে বেশিরভাগই কিন্তু রুই মাছ খেতে পছন্দ করেন।

 

মচমচে ভাজা রুই মাছ থেকে শুরু করে এর বাহারি পদ সবারই পছন্দের। তেমনই রুই মাছের কারি বেশ জনপ্রিয় এক পদ। এই রেসিপিতে পাঁচফোড়ন ব্যবহারের কারণে পদের স্বাদ আরও বেড়ে যায়। গরম ভাতের সঙ্গে দারুন মানিয়ে যায় রুই মাছে কারি। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. রুই মাছ আধা কেজি২. পাঁচফোড়ন ১ চা চামচ৩. ধনেপাতা কুচি ১/৪ কাপ৪. কালো গোল মরিচ সামান্য৫. আদা আধা ইঞ্চি৬. হলুদ আধা চা চামচ৭. লবণ স্বাদমতো৮. সরিষার তেল পরিমাণমতো৯. টমেটো ২টি১০. সরিষা ১ চা চামচ১১. জিরা আধা চা চামচ১২. লাল মরিচের গুঁড়া ১ চা চামচ ও১৩. রসুন বাটা ৩ চা চামচ


প্রথমে মাছ মেরিনেট করতে হলুদ, রসুন বাটা ও স্বাদ অনুযায়ী লবণ মিশিয়ে রাখুন। ঠান্ডা জায়গায় আধা ঘণ্টা রেখে দিন মাছ।

এবার মাছের মসলা তৈরি করতে একটি ব্লেন্ডারে সরিষা, কালো গোল মরিচ, জিরা, আদার টুকরো ও ১ চা চামচ রসুনের পেস্ট যোগ করুন। মসলাগুলো একসঙ্গে ব্লেন্ড করে নিন। এবার এই মিশ্রণের সঙ্গে মরিচের গুঁড়া ও পাঁচফোড়ন মিশিয়ে নিন।

একটি প্যানে সরিষার তেল গরম করে ম্যারিনেট করা মাছগুলোকে হালকা করে ভেজে নিন। একই তেলে মসলার মিশ্রণ দিয়ে ২ মিনিট ভাজুন।


এবার ২টি টমেটো ব্লেন্ড করে এর পেস্ট যোগ করুন ও ভালভাবে মেশান। টমেটোসহ সব মসলা ভালো করে কষিয়ে নিন। মসলার উপর তেল ভাসলে ২ কাপ পানি দিয়ে ফুটিয়ে নিন। ৪-৫ মিনিট রাখলেই ঝোল গাঢ় হয়ে যাবে।

এবার এতে ভাজা মাছ দিন সঙ্গে ধনেপাতা কুচি ছড়িয়ে দিতে হবে এ পর্যায়ে। স্বাদ অনুযায়ী লবণ মেশান। আরও ৪-৫ মিনিট রান্না করলেই তৈরি হয়ে যাবে জিভে জল আনা রুই মাছের ঝোল।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS