ভিডিও

বড়দের কিছু আচরণই শিশুর আত্মবিশ্বাস কমায় 

প্রকাশিত: জুন ২৪, ২০২৪, ০৮:০৪ রাত
আপডেট: জুন ২৫, ২০২৪, ১২:০৫ রাত
আমাদেরকে ফলো করুন

আপনি জানেন কি, বড়দের কিছু কিছু আচরণ এবং ব্যবহার শিশুদের আত্মবিশ্বাস নষ্ট করতে পারে। অনেকেই আমরা বিষয়গুলোকে তেমন গুরুত্ব দেই না। তবে এ থেকে শিশুরাই ক্ষতির সম্মুখিন হয়। 
 যেমন-

প্রয়োজন ছাড়া সমালোচনা: যখন কোনো শিশুকে বারবার তার সামর্থ্য নিয়ে প্রশ্ন তোলা হয় তখন সে নিজের সম্পর্কে দ্বিধাবোধ করে। নতুন কোনো চ্যালেঞ্জ নিতে ভয় পায়। শিশু কী ভুল করেছে তা না বলে তার উন্নতির জন্য তাকে উৎসাহ দিন।


অতিরিক্ত অধিকারবোধ: সন্তানকে সব ধরনের বিপদ থেকে রক্ষা করতে বাবা-মা ঢাল হয়ে দাঁড়াবেন এটাই স্বাভাবিক। তবে সন্তানকে নিয়ে অতিরিক্ত অধিকারবোধ দেখালে তাদের আত্মবিশ্বাস নষ্ট হয়। যদি বাচ্চাদের ঝুঁকি নিতে না দেন বা নতুন কিছু করার অনুমতি না দেন তাহলে তারা চ্যালেঞ্জ নিতে ভয় পাবে। 

অতিরিক্ত আশা করা : অনেক বাবা-মাই আছেন সন্তানের কাছে মাত্রারিক্ত আশা করেন। যদি সন্তান বুঝতে পারে সে কখনই বাবা-মায়ের আশা পূরণ করতে পারবে না তখন সে মানসিক চাপে ভূগবে। সেই সঙ্গে আত্মবিশ্বাস হারাবে। 


তুলনা করা : শিশুকে তার ভাইবোনের সঙ্গে, বন্ধুদের সঙ্গে তুলনা করলে সে আত্মবিশ্বাস হারাতে পারে। তার মধ্যে হিংসা তৈরি হবে। নিজেকে ছোট মনে করবে। 

আবেগকে গুরুত্ব না দেওয়া : শিশুদের মন বুঝতে হবে এবং তার আবেগকে সমর্থন দিতে হবে। যখন তাদের আবেগ উপেক্ষা করা হয় তখন তারা নিরাপত্তাহীনতায় ভোগে। তাদের কথা শুনলে এবং আবেগকে গুরুত্ব দিলে আত্মবিশ্বাস বাড়ে।  

ভুল করলেই শাস্তি নয় : শিশুরা ভুল করতেই পারে। এজন্য তাকে কঠিন শাস্তি দিলে তার আত্মবিশ্বাস নষ্ট হয়। ভুল হলে শাস্তি দেয়ার পরিবর্তে তাকে শেখার সুযোগ দিন। 

অতিরিক্ত শাসন আর বিধিনিষেধ : শিশুদের কাছে আপনি কি চান তা তাকে বুঝিয়ে বলুন। তবে অতিরিক্ত শাসন আর বিধিনিষেধ আরোপ করবেন না। এমন আচরণ তার মধ্যে দ্বিধা আর নিরাপত্তাহীনতা তৈরি করতে পারে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS