ভিডিও

সেনেগাল উপকূলে নিহত ২৬ অভিবাসী

প্রকাশিত: মে ১১, ২০২৪, ০৭:৪৯ বিকাল
আপডেট: মে ১১, ২০২৪, ০৭:৪৯ বিকাল
আমাদেরকে ফলো করুন

আফ্রিকার দেশ গিনির উপকূল থেকে ইউরোপের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া একটি নৌকা সেনেগাল উপকূলে ডুবে গেছে। এ ঘটনা অন্তত ২৬ অভিবাসনপ্রত্যাশীর সলিল সমাধি ঘটেছে।

সংশ্লিষ্টরা এপ্রিল মাসের শেষ দিকে যাত্রা করেছিলেন। তাদের বহনকারী নৌকাটি ১ মে সেনেগাল উপকূলে ডুবে গিয়েছিল। এই ঘটনায় অভিবাসী মৃত্যু নিয়ে আফ্রিকার সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে চাউর হয়েছিল।

 

নিখোঁজ অভিবাসীদের অনেক স্বজনেরা চলতি সপ্তাহে বার্তা সংস্থা এএফপির সঙ্গে কথা বলেছেন। তারা নিশ্চিত করেছেন, নৌকাটি গিনি থেকে এপ্রিলের শেষ দিন যাত্রা করে ১ মে ডুবে গিয়েছিল।

গিনি প্রজাতন্ত্র পশ্চিম আফ্রিকার একটি দেশ। যার রাজধানীর কোনাক্রি। পূর্বে দেশটি ফরাসি গিনি নামে পরিচিত ছিল।

 

প্রধানমন্ত্রী আমাদু ওরি বাহ তার বক্তব্যে দেশটির হাজার হাজার তরুণদের কথা উল্লেখ করেছেন যারা বর্তমানে অনিয়মিত অভিবাসী হিসেবে বিভিন্ন দেশে প্রত্যাবাসনের জন্য অপেক্ষা করছে।

তিনি বলেন, বর্তমানে আমাদের প্রায় তিন হাজার তরুণ আফ্রিকার দেশ নাইজারে, এক হাজার ২০০ জন আলজেরিয়ায় এবং ৪০০ জন মিশরে প্রত্যাবাসনের জন্য অপেক্ষায় আছে। এছাড়া গিনির হাজার নাগরিক ইতালির বিভিন্ন আশ্রয় শিবিরে আছেন। মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থানরতদের সংখ্যা বাদ দিলে এত পরিসংখ্যান আমাদের জন্য একটি রক্তক্ষরণ।

তিনি সংবাদ সম্মেলনে, গিনির অভিবাসীদের ব্যবহার করা একাধিক রুটের কথাও উল্লেখ করছেন।

 
 

দেশটির মাতাম উপকূল থেকে লোকেরা আফ্রিকার উপকূলের পশ্চিমে আটলান্টিক পথ বেছে নিয়ে ইউরোপে পৌঁছাতে চায়। অনেকেই ভূমধ্যসাগর পাড়ি দেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS