ভিডিও

যে অনন্য রেকর্ডের সামনে সাকিব

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৪, ০১:১৩ দুপুর
আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২৪, ০৮:০৯ রাত
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : ভারতের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে নামার আগে দুর্দান্ত রেকর্ডের সামনে দাঁড়িয়ে আছেন সাকিব আল হাসান। এই সিরিজেই বিশ্বের পঞ্চম টেস্ট ক্রিকেটার হিসেবে ৪ হাজার রানের সঙ্গে ২৫০ উইকেট শিকারের রেকর্ড গড়তে পারেন টাইগার অলরাউন্ডার। বিশ্ব ক্রিকেটের ১৪৭ বছরের ইতিহাসে এর আগে কেবল চারজনই। সাকিব আল হাসান আছেন সেই এলিট ক্লাবে যুক্ত হওয়ার অপেক্ষায়।

ক্যারিয়ারের ৬৯ টেস্ট শেষে সাকিবের রান ৪ হাজার ৫৪৩ রান। তবে ২৫০ উইকেটের মাইল ফলক স্পর্শ করার জন্য আরও ৮টি উইকেট প্রয়োজন। ভারতের বিপক্ষে দু’টি টেস্টে ৮টি উইকেট নিতে পারলেই ৩৭ বছরের অলরাউন্ডার টেস্ট ক্রিকেটে ৪০০০ রানের পাশাপাশি ২৫০ উইকেট নেওয়ার নজির গড়বেন। সাকিবের আগে ৪ হাজার রানের সঙ্গে ২৫০ উইকেট শিকারের কীর্তি আছে ভারতের কপিল দেব, ইংল্যান্ডের ইয়ান বোথাম, দক্ষিণ আফ্রিকার জ্যাক কালিস এবং নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টোরির। এ তালিকায় রানের হিসেবে শীর্ষে রয়েছেন জ্যাক কালিস। ১৬৬টি টেস্টে দক্ষিণ আফ্রিকার এই অলরাউন্ডার ব্যাট হাতে করেছেন ১৩ হাজার ২৮৯ রান। আর বল হাতে শিকার করেছেন ২৯২টি উইকেট। দ্বিতীয় স্থানে আছেন ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব। ১৩১টি টেস্ট খেলে ৫ হাজার ২৪৮ রানের সঙ্গে ৪৩৪টি উইকেটের দখল আছে তার। তৃতীয় স্থানে আছেন ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার বোথাম। ১০২ টেস্টে ৫ হাজার ২০০ রানের পাশাপাশি ৩৮৩ উইকেট উইকেট আছে ইংলিশ অলরাউন্ডারের। চতুর্থ স্থানে আছেন ভেট্টোরি। নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ১১৩ টেস্টে খেলে ৪ হাজার ৫৩১ রানের সঙ্গে ৩৬২ উইকেটের দখল নিয়েছেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS