ভিডিও

বিশ্ব দাবা অলিম্পিয়াডে ইসরায়েলকে বয়কট ঘোষণা রাজীবের

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০৩:৫৭ দুপুর
আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০৩:৫৭ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : চলমান বিশ্ব দাবা অলিম্পিয়াডের ১০ম রাউন্ডে হাঙ্গেরির বুদাপেস্টে আজ শনিবার বাংলাদেশের প্রতিপক্ষ ইসরায়েল। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় ম্যাচটি শুরু হওয়ার কথা থাকলেও, এই ম্যাচে খেলতে অস্বীকৃতি জানিয়েছেন বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব। তিনি ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের চলমান সহিংসতার প্রতিবাদ হিসেবে ম্যাচটি বর্জনের ঘোষণা দিয়েছেন।রাজীব তার ফেসবুক পোস্টে লেখেন, ‘২০২২ সালে চেন্নাই দাবা অলিম্পিয়াডসহ ২০২৪ হাঙ্গেরি দাবা অলিম্পিয়াডে রাশিয়া ও বেলারুশ অংশ নিতে পারেনি। তাহলে বর্তমান পরিস্থিতিতে ইসরায়েল কীভাবে অংশ নিতে পারে? আমি বয়কট করলাম।’

ইউক্রেনে হামলার কারণে রাশিয়া ও বেলারুশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে তাদের দাবা অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে দেওয়া হয়নি। একইভাবে ইসরায়েলের ফিলিস্তিনিদের ওপর নির্যাতনের জন্য তাদেরও নিষিদ্ধ করা উচিত বলে মনে করেন রাজীব। এই অবস্থান থেকেই তিনি ইসরায়েলের বিপক্ষে খেলবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন। যদিও বাংলাদেশ দলীয়ভাবে ইসরায়েলের বিরুদ্ধে না খেলার বিষয়ে কোনো সরকারি নিষেধাজ্ঞা পায়নি। 

বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দীন শামীম বাংলাদেশের একটি গণমাধ্যমকে জানান, ‘যত দূর জানি, ইসরায়েলের সঙ্গে খেলতে কোনো সরকারি বাধা নেই। তবে আমরা সরকারের সঙ্গে যোগাযোগ করে বিষয়টি নিশ্চিত করব। সরকার যদি নিষেধাজ্ঞা দেয়, তাহলে আমরা খেলব না।

তবে খেলার প্রস্তুতি চলমান রয়েছে এবং গ্র্যান্ডমাস্টার রাজীবের না খেলার সিদ্ধান্তের কারণে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগও উঠতে পারে বলে ফেডারেশনের পক্ষ থেকে ইঙ্গিত দেওয়া হয়েছে। ১০ম রাউন্ডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য চারজন খেলোয়াড়ের নাম জমা দেওয়া হয়েছে। এক নম্বর বোর্ডে ফাহাদ রহমান, দুইয়ে মনন রেজা, তিনে এনামুল হোসেন রাজীব, এবং চারে তাহসিন তাজওয়ার। 
জানা গেছে, কিংবদন্তি দাবাড়ু নিয়াজ মোর্শেদও ইসরায়েলের বিপক্ষে খেলতে আগ্রহী নন। ফলে বাংলাদেশ দল একটি জটিল পরিস্থিতির মধ্যে পড়েছে। ৯ম রাউন্ড শেষে বাংলাদেশ দল ৭৫তম অবস্থানে ছিল। তবে ১০ম রাউন্ডে না খেললে দল আরও পিছিয়ে পড়ে ১০০-এর নিচে চলে যেতে পারে।

বিশ্ব দাবা অলিম্পিয়াডের শেষ দুটি রাউন্ড প্রতিটি দলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, এবং বাংলাদেশের সামনে এখন বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে নিজেদের অবস্থান ধরে রাখা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS