ভিডিও

যে কারণে আবারও আফগানদের সঙ্গে সিরিজ বাতিল অজিদের

প্রকাশিত: মার্চ ২০, ২০২৪, ০৩:৫০ দুপুর
আপডেট: মার্চ ২০, ২০২৪, ০৩:৫০ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : তালেবান সরকার আফগানিস্তানের ক্ষমতায় আসার পর নারীদের প্রতি কঠোর অবস্থান নিয়েছে। নারীদের খেলাধুলা বন্ধ করে দিয়েছে। লেখা-পড়ায় বাধা দিচ্ছে। নারী স্বাধীনতার বিপরীতে তালেবান সরকারের অবস্থানের কারণে আফগানিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে অস্বীকৃতি জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। 

পরিস্থিতির ইতিবাচক উন্নতি না হলে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ খেলবে না বলেও জানিয়ে দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। আগামী আগস্টে সংযুক্ত আরব আমিরাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-২০ সিরিজ খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার। ওই সিরিজ স্থগিত করেছে অস্ট্রেলিয়া বোর্ড। এর আগে একই ইস্যুতে আফগানিস্তানের বিপক্ষে ঐতিহাসিক একমাত্র টেস্টের সিরিজ স্থগিত করে অস্ট্রেলিয়া। গত বছর ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল দুই দলের সেটাও স্থগিত করে অস্ট্রেলিয়া। 

এবার টি-২০ সিরিজ স্থগিতের বিষয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া বিবৃতি দিয়ে বলেছে, ‘এক বছর নারীদের প্রতি আফগানিস্তানের অবস্থানের বিষয়ে অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে ক্রিকেট অস্ট্রেলিয়া মত বিনিময় করছে। সেখান মেয়ে ও নারীদের পরিস্থিতি আগের চেয়ে খারাপ বলে বোর্ড রিপোর্ট পেয়েছি। যে কারণে আমাদের আগের অবস্থানেই থাকতে হচ্ছে এবং দ্বিপাক্ষিক সিরিজ স্থগিতের সিদ্ধান্তে অটল থাকতে হচ্ছে।’ 

আফগানিস্তান আইসিসি’র একমাত্র পূর্ণাঙ্গ সদস্য দেশ যাদের কোন নারী ক্রিকেট দল নেই। তালেবান সরকার আসার আগে নারী ক্রিকেট দল ছিল আফগানিস্তানের। ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, তারা নারীদের ক্রিকেটে অংশ নেওয়ার ব্যাপারে শক্ত অবস্থান ধরে রাখবে এবং আফগানিস্তান পরিস্থিতি নিয়ে আইসিসি’র সঙ্গে আবারও আলোচনা করবে। নারীদের ক্রিকেটে ফিরতে বাধা দেওয়ায় আফগানিস্তানের আইসিসি’র সদস্যপদ স্থগিত চায় অস্ট্রেলিয়া।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS