ভিডিও

ফোডেনের গোলে ম্যানসিটির ইতিহাস

প্রকাশিত: মে ২১, ২০২৪, ০৮:২৯ রাত
আপডেট: মে ২১, ২০২৪, ০৮:২৯ রাত
আমাদেরকে ফলো করুন

শেষ দিকে এসে প্রিমিয়ার লিগের লড়াই ছড়াচ্ছিল চরম উত্তেজনা। লড়াইয়ে ছিল পেপ গার্দিওয়ালার ম্যানচেস্টার সিটি আর মিকেল আর্তেতার আর্সেনাল। লড়াই গিয়ে ঠেকলে শেষ দিনে। ২০ বছর আগের শিরোপা পুনরুদ্ধারের লড়াই আর্সেনালের সামনে। আর ১৩৫ বছরের রেকর্ড ভাঙার ইতিহাস ম্যানসিটির সামনে। জমজমাট সেই লড়াইটা শেষ হয়েছে; আর এতে শেষ হাসিটা হেসেছে ম্যানসিটিই। প্রথম ক্লাব হিসেবে টানা চতুর্থ লিগ শিরোপা জয়ে প্রিমিয়ার লিগের ১৩৫ বছরের রেকর্ড ভেঙেছে গার্দিওয়ালার শিষ্যরা। এর আগে কোনো দলই টানা চার মৌসুম প্রিমিয়ার লিগের শিরোপা জিততে পারেনি।

 

মৌসুমে নিজেদের শেষ লিগ ম্যাচে গতকাল সিটিজেনরা ৩-১ গোলে হারিয়েছে ওয়েস্টহ্যামকে। জোড়া গোল করেছেন ফিল ফোডেন আর রদ্রি করেছেন একটি গোল। সফরকারীদের হয়ে একটি গোল শোধ করেছেন মোহাম্মেদ কুদুস।

এই জয়ে দুই পয়েন্টে এগিয়ে থেকে লিগ জিতল সিটি। ৩৮ ম্যাচে সংগ্রহ ৯১ পয়েন্ট। তাদের মূল প্রতিদ্বন্দ্বী আর্সেনালও নিজেদের কাজটা ঠিকঠাকই করেছে। এভারটনকে ২-১ গোলে হারিয়েছে মিকেল আর্তেতার শিষ্যরা। কিন্তু সিটি জিতে যাওয়ায় পয়েন্টের ব্যবধান আর কমাতে পারেনি তারা। এ নিয়ে প্রিমিয়ার লিগে নিজেদের অষ্টম এবং টানা চতুর্থ শিরোপা ঘরে তুলল ম্যানসিটি। শেষ কীর্তিটি লিগের ইতিহাসেই আর কারও নেই।

 

ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে গতকাল শিরোপা জেতার মিশন নিয়েই মাঠে নামে সিটি। জয় ভিন্ন অন্য কিছু ভাবার সুযোগ ছিল না তাদের সামনে। এমনকি ড্র করলেও হতে পারত বিপদ। কারণ তাতে আর্সেনালের সমান পয়েন্ট হতো তাদের। গোল ব্যবধানে এগিয়ে থাকলে শিরোপা যেত গানারদের কাছেই। কিন্তু সিটি তা হতে দেয়নি।

গ্যালারিভর্তি নিজেদের দর্শকদের সামনে গতকাল শুরুটা দারুণ হয় সিটির। ম্যাচের দ্বিতীয় মিনিটেই স্বাগতিকদের এগিয়ে নেন ইংলিশ তারকা ফিল ফোডেন। বার্নান্দো সিলভার কাছে থেকে পাওয়া বল জালে জড়াতে কোনো ভুল করেননি তিনি। ১৮তম মিনিটেই নিজের দ্বিতীয় গেলে ব্যবধান দ্বিগুণ করেন ফোডেন। ডকুর কাছে থেকে পাওয়া বলে ফোডেনকে গোল বঞ্চিত করতে পারেনি ওয়েস্টহ্যামের তিন ডিফেন্ডার মিলেও।

 

দুই গোলে এগিয়ে থাকা সিটির স্বস্তি কেড়ে নেন ওয়েস্টহ্যামের স্ট্রাইকার কুদুস। সতীর্থের কর্নার-কিকে বল পেয়ে দারুণ ফ্লিকে সিটি গোলরক্ষক ওর্তেগার মাথার ওপর দিয়ে লক্ষ্যভেদ করেন কুদুস।

তবে দ্বিতীয়ার্ধে সফরকারীদের কফিনে শেষ পেরেক ঠুকে দেন রদ্রি। ৫৯তম মিনিটে বক্সের বাইরে সিলভার বাড়িয়ে দেওয়া বলে নেওয়া তার বুলেটগতির শট প্রতিপক্ষের রক্ষণ দেয়ালকে ফাঁকি দিয়ে জালে প্রবেশ করে। এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি ওয়েস্টহ্যাম। ফলে শিরোপা জেতার স্বাদ নিয়ে মাঠ ছাড়ে সিটি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS