ভিডিও

টি-২০ বিশ্বকাপের পর্দা উঠছে রোববার

টি-২০ বিশ্বকাপের পর্দা উঠছে রোববার

প্রকাশিত: মে ৩১, ২০২৪, ১০:১৬ রাত
আপডেট: জুন ০১, ২০২৪, ১২:০৪ রাত
আমাদেরকে ফলো করুন

বিশ্ব ক্রিকেটে অপরিচিত দেশ মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশ সময় রোববার সকাল সাড়ে ছয়টা শুরু হতে যাচ্ছে ক্রিকেটের অন্যতম বড় টুর্নামেন্ট টি-টোয়েন্টি বিশ^কাপ। যুক্তরাষ্ট্রের টেক্সাসে ক্রিকেটের জনপ্রিয়তা একবারেই শূন্যের কোটায়। কারণ যুক্তরাষ্ট্রে সবচেয়ে জনপ্রিয় খেলা হলো-আমেরিকান ফুটবল, বাস্কেটবল, বেসবল, আইস হকি এবং সকারের মত খেলাগুলো। সেখানেই ক্রিকেটের মেগা ইভেন্টের পর্দা উঠবে। সংক্ষিপ্ত ভার্সন নবম আসরের যৌথ আয়োজক যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ। আকর্ষণীয় ও উত্তেজনাপূর্ণ এই ক্রিকেট উৎসব এক মাসব্যাপী চলবে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে। যুক্তরাষ্ট্রের টেক্সাস, ফ্লোরিডা, নিউইয়র্কের সাথে ওয়েস্ট ইন্ডিজের বেশ কিছু ভেন্যুতে অনুষ্ঠিত হবে বিশ^কাপের ম্যাচগুলো। ডালাসে গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে টি-টোয়েন্টি বিশ^কাপের প্রথম ম্যাচে মুখোমুখি হবে সহ-আয়োজক যুক্তরাষ্ট্র ও কানাডা। ম্যাচটি শুরু হবে স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে সাতটায় (বাংলাদেশ সময় রোববার ভোর ৬টা ৩০ মিনিটে)।একই দিন স্থানীয় সময় রাত ৮টা ৩০ মিনিটে গায়ানায় পাপুয়া নিউগিনির বিপক্ষে খেলতে নামবে আরেক সহ-আয়োজক ওয়েস্ট ইন্ডিজ। প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কোন বড় ইভেন্টে যুক্তরাষ্ট্রের মাটিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে। যদিও টুর্নামেন্টের বেশিরভাগ ম্যাচ ক্যারিবিয়ান অঞ্চলে অনুষ্ঠিত হবে। ২০ দলের এই টুর্নামেন্টে গ্রুপ পর্বের ১৬টি ম্যাচ যুক্তরাষ্ট্রের মাটিতে অনুষ্ঠিত হবে। এরমধ্যে বিশ^কাপের সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচে নিউইয়র্কে মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান।

টুর্নামেন্টের বাকি সব ম্যাচ ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হবে। এরমধ্যে সুপার এইট পর্ব, সেমিফাইনাল এবং ফাইনালও ক্যারিবীয়রান অঞ্চলে। ২৯ জুন বার্বাডোজের ব্রিজটাউনের কেনসিংটন ওভালে ফাইনাল দিয়ে বিশ^কাপের পর্দা নামবে। যদিও যুক্তরাষ্ট্রে বিনোদন হিসেবে অনেক বেশি ক্রিকেট খেলা হয়ে থাকে। তবে আয়াজকদের ধারণা, ক্রিকেটের তিন ফরম্যাটই নিয়মিতভাবে আয়োজন করা গেলে, যুক্তরাষ্ট্রের ক্রীড়াপ্রেমীদের কাছে ক্রিকেট জনপ্রিয় হয়ে উঠবে। টি-টোয়েন্টি বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের আয়োজক কমিটির প্রধান নির্বাহী ব্রেট জোন্স এএফপিকে বলেন, প্রথমত আমি মনে করি, যারা ক্রিকেটের অন্ধভক্ত, আমরা তাদের সাথে আনন্দে মাততে চাই। এখানে খেলতে আসা বিশ্বের সেরা খেলোয়াড়দের সরাসরি দেখার সেরা সুযোগ পেতে যাচ্ছে ক্রিকেটপ্রেমীরা। দ্বিতীয়ত হলো- এর মাধ্যমে যুক্তরাষ্ট্রে খেলাটির প্রতি আরো আগ্রহ বাড়বে এবং ক্রমান্বয়ে এখানে জনপ্রিয়তা লাভ করবে। এবারের বিশ^কাপকে ২০২৮ সালে লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে অন্তর্ভুক্ত করার পরীক্ষামূলক প্রক্রিয়া হিসেবে দেখছে আইসিসি। ঐ অলিম্পিকে টি-টোয়েন্টি ভার্সনে খেলা হবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS