ভিডিও

মালয়েশিয়ায় রৌপ্য জয় রিতুর

প্রকাশিত: জুন ১৫, ২০২৪, ০৭:৫৮ বিকাল
আপডেট: জুন ১৫, ২০২৪, ০৭:৫৮ বিকাল
আমাদেরকে ফলো করুন

 দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে উড়ল লাল-সবুজ পতাকা। দেশটির আমন্ত্রণমূলক কাহ্যা মাতা অ্যাথলেটিকস থেকে পদক উপহার দিয়েছেন রিতু আক্তার। গতকাল শুক্রবার পাহাংয়ে দারুল মাকমুর কুয়াতন স্টেডিয়ামে রিতু ওড়ান বিজয়ের কেতন। হাইজাম্প ইভেন্টে ছিনিয়ে নেন রৌপ্যপদক। 

 

মেয়েদের হাইজাম্পে ১০ দেশের ১৫ অ্যাথলেটের মধ্যে বাংলাদেশের রিতু হয়েছেন দ্বিতীয় সেরা। ১.৭৫ মিটার লাফিয়ে রুপা পান তিনি। হাইজাম্পের ইভেন্টে রিতু এখন জাতীয় রেকর্ডধারী। তার সেরা পারফরম্যান্স ১.৭৬ মিটার ছুঁতে পারেননি অল্পের জন্য। সর্বশেষ জাতীয় অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে নতুন এই রেকর্ডে নাম লেখান রিতু। পদক জিতে উচ্ছ্বসিত বাংলাদেশের এ অ্যাথলেট। ৫ ফুট ১০ ইঞ্চি উচ্চতার রিতু মালয়েশিয়া থেকে আরও ভালো পারফরম্যান্সের আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘উন্নত প্রশিক্ষণ পেলে আমি ভালো করব আশা করি।’

মালয়েশিয়া ওপেন অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে স্প্রিন্টার জহির রায়হানের সামনেও রয়েছে পদক জয়ের হাতছানি। ২০০ মিটারে তৃতীয় হিটে জহির গড়েন ২২.২৬ সেকেন্ডের টাইমিং। দারুণ এই পারফরম্যান্সেই সেমিফাইনালের টিকিট পেয়েছেন বাংলাদেশের তারকা এ দৌড়বিদ। দেশে ৪০০ মিটারে জাতীয় রেকর্ডধারী জহির এর আগে সাফল্য পেয়েছেন এশিয়ান মঞ্চে। কিছুদিন আগে রুপা জেতেন এশিয়ান ইনডোর অ্যাথলেটিকসের ৪০০ মিটারে।

 

গতকালই ছিল তার ফাইনালে ওঠার লড়াই। কিন্তু এ প্রতিবেদন লেখা পর্যন্ত তার ইভেন্টের ফল পাওয়া যায়নি। আসরে একই সময়ে হয়েছে ২০০ ও ৪০০ মিটার। এ কারণে জহির ৪০০ মিটার থেকে নিজের নাম প্রত্যাহার করেন। এশিয়ান ইনডোর গেমসে পদকজয়ী হাইজাম্পার মাহফুজুর রহমানও এ আসরে অংশ নিয়েছেন। তার ইভেন্টের খেলা আজ।

আল আমিন ৩০০০ মিটার স্টেপল চেজে পদক জয়ের লড়াইয়ে আছেন বাংলাদেশের দূরপাল্লার এ দৌড়বিদ। গৌরাঙ্গ রায় লড়বেন হ্যামার থ্রোয়িংয়ে। নাজমুল হোসেন অংশ নেবেন ৪০০ মিটার হার্ডলসে। সৌরভ মিয়া লড়াই করবেন পোলভোল্টে। হ্যামার থ্রো, পোলভোল্টের মতো ইভেন্টগুলোতে বাংলাদেশের অ্যাথলেটরা খুব একটা অংশ নেওয়ার সুযোগ পান না।

মালয়েশিয়ার এ অ্যাথলেটিকস আসরে সব মিলিয়ে অংশ নিচ্ছেন বাংলাদেশের ৭ জন অ্যাথলেট। তার মধ্যে ৫ জনই বাংলাদেশ সেনাবাহিনীর। বাকি দুজন অ্যাথলেট খেলছেন বাংলাদেশ নৌবাহিনীর হয়ে। আসরে অ্যাথলেটদের অংশ নেওয়ার যাবতীয় খরচ বহন করছে দুই বাহিনী। অ্যাথলেটদের আন্তর্জাতিক আসরে আরও বেশি অংশ নেওয়ার সুযোগ দিতেই এই উদ্যোগ নিয়েছে সেনাবাহিনী ও নৌবাহিনী।

এ নিয়ে বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুর রকিব বলেন, ‘আগামী অক্টোবরে চেন্নাইয়ে দক্ষিণ এশিয়ান অ্যাথলেটিকস হতে পারে। নভেম্বরে হংকংয়ে এশিয়ান ইনডোর আছে। এই দুটি প্রতিযোগিতার প্রস্তুতি হিসেবেই মালয়েশিয়ায় দল পাঠানো হয়েছে। প্রথম দিনে রিতুর রুপা জয় খুবই আশাব্যঞ্জক। আশা করি অন্যরাও ভালো কিছু করবে।’



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS