ভিডিও

দুই ফাইনাল নিয়ে কাঁপছে ফুটবল বিশ্ব!

প্রকাশিত: জুলাই ১২, ২০২৪, ০৭:২৯ বিকাল
আপডেট: জুলাই ১২, ২০২৪, ০৭:২৯ বিকাল
আমাদেরকে ফলো করুন

ইউরোপ থেকে আমেরিকা,দেখতে দেখতে শেষের পথে দুই মহাদেশের মহাতারকাদের লড়াই। দুই আসরই পেয়ে গেছে তাদের সেরা চার দল। যদিও কোপা আর ইউরোকে এক পাল্লায় মাপা নিয়ে আছে নানা বিতর্ক। এমবাপের কাছে ইউরোই বেস্ট, মেসি বলেন কোপার দলগুলোই তো জেতে বিশ্বকাপ।

দুই টুর্নামেন্ট পেয়ে গেছে সেরা চার দল। কোপার ফাইনালে অপরাজেয় আর্জেন্টিনার প্রতিপক্ষ অপ্রতিরোধ্য কলম্বিয়া। অন্যদিকে, ইউরো চ্যাম্পিয়শিপে টুর্নামেন্টের সবচেয়ে ইনফর্ম দল স্পেনের সামনে পড়েছে ইংল্যান্ড।

খেলার খবরের পাতায় চোখ বুলালে, এখন একটাই ফ্রেম- কেউ খুশিতে উদ্বেলিত, কেউ স্বপ্ন সত্যি হওয়ার আনন্দে বিভোর। কেউ যেন হাতের মুঠোয় পেয়ে বসেছে গোটা বিশ্বটাকে। আর কারো মন ভেঙে চৌচির। এতো কাছে এসেও আরাধ্য জয়টা রয়ে গেলো অধরা। জিততে গেলে আসলেই ভাগ্য লাগে।

আর্জেন্টিনার কোচ স্কালোনি তো একধাপ এগিয়ে, ইউরোর দলগুলোকে জানিয়েছে ‘ওপেন চ্যালেঞ্জ’। আসো খেলা হবে। এখনও তার চ্যালেঞ্জর জবাবে কোন প্রতিক্রিয়া দেয়নি ইউরোপের কোন কোচ। এসব বিতর্ক পাশ কাটিয়ে ইউরো চ্যাম্পিয়নশিপে চার গ্রুপের ২৪ দলের লড়াই থেকে সবার সেরা স্পেন।

ক্রোয়েশিয়াকে হারিয়ে টুর্নামেন্ট শুরু করে স্প্যানিয়ার্ডরা। শেষ ষোলকে হারায় জর্জিয়াকে। আর কোয়ার্টার ফাইনালে শক্তিশালী জার্মানিকে বিদায় করে দিয়ে নাম লেখায় সেমিতে। শেষ চারে যাওয়ার লড়াইয়ে ফ্রান্সও আটকাতে পারেনি ওদের। প্রথমবার আনবিটেইন হয়ে ফাইনালে স্পেন।

মেগা ফাইনালে ওদের প্রতিপক্ষ আরেক জায়ান্ট ইংল্যান্ড। নেদারল্যান্ডসকে হারিয়ে ব্যাক টু ব্যাক ফাইনালে সাউথগেটের শিষ্যরা। হ্যারি কেইনের সামনে প্রথম শিরোপা জয়ের মোক্ষম সুযোগ। সেই সঙ্গে প্রথমবারের মতো নিজ দেশের বাইরে আয়োজিত কোনো বড় টুর্নামেন্টে ফাইনালের টিকিট পেল থ্রি লায়নরা।

 

ইউরোতে আনবিটেইন স্পেন, আর কোপাতে কাঁপাচ্ছে আর্জেন্টিনা। কানাডা দিয়ে শুরু কানাডাতেই টানা ফাইনালে আলবিসেলেস্তেরা। গ্রুপ পর্বে কানাডা, পেরু, চিলি কেউই চ্যালেঞ্জ জানাতে পারেনি মেসিদের। কোয়ার্টার ফাইনালে এসে একুয়েডর পরীক্ষাটা কঠিন হলেও ঠিকই উৎরে গেছে স্কালোনির ছেলেরা।

টাইব্রেকারে ওদের আর্জেন্টিনা হারায় ৪-২ গোলে। আর সবশেষ সেমিফাইনালে কানডাকে ২-০ গোলে হারিয়ে কোপা ১৬ নম্বর শিরোপার দ্বারপ্রান্তে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। একই সঙ্গে কোপা আমেরিকার ফাইনালে কলম্বিয়াকে হারাতে পারলে টানা তিন বড় আন্তর্জাতিক আসরে শিরোপা জিতবেন মেসিরা।

 

ইউরোর চ্যাম্পিয়ন যদি হয় স্পেন অন্যদিকে কোপার শিরোপা যদি আরো একবার উচিয়ে ধরে আর্জেন্টিনা তবেই আসছে ফিনালিসিমায় হতে পারে এক মহামিলন। লিওনেল মেসি আর লামিন ইয়ামালের হতে পারে ফেইসঅফ। সম্প্রতি মেসির কোলে ইয়ামাল ফুটবল দুনিয়ার হট টপিকস।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS