ভিডিও

অলিম্পিকের উদ্বোধনীতে দক্ষিণ কোরিয়া হয়ে গেল উত্তর কোরিয়া

প্রকাশিত: জুলাই ২৭, ২০২৪, ০৩:৪৩ দুপুর
আপডেট: জুলাই ২৭, ২০২৪, ০৪:৩৫ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে মারাত্মক এক ভুল করে বসলো আয়োজকরা। যে ভুলের কারণে দক্ষিণ কোরিয়ার কাছে গভীরভাবে ক্ষমা প্রার্থনা করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। খবর : বিবিসি

শুক্রবার (২৬ জুলাই) প্যারিসের সেইন নদীতে যখন পতাকাবাহী একেকটি দল নৌযানে নিজেদের তুলে ধরছিল। ঠিক তখনই দক্ষিণ কোরিয়াকে বহনকারী দলটিকে ঘোষক ফরাসি ও ইংরেজি দুই ভাষাতেই পরিচয় করিয়ে দেন উত্তর কোরিয়ার দল হিসেবে। বলেন, ‘ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়া।’ যা মূলত উত্তর কোরিয়ার সরকারি নাম! অথচ উত্তর কোরিয়া দলটি যখন একইভাবে নৌযানে করে গেছে, তখন কিন্তু দলটির নাম সঠিকভাবেই উচ্চারণ করা হয়েছে।

দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর উত্তর ও দক্ষিণ কোরিয়া বিভক্ত হয়। এরপর থেকে দুই দেশের মধ্যে সম্পর্ক তলানিতে ঠেকেছে। সাম্প্রতিক সময়ে সেই সম্পর্ক আরও অবনতির দিকে গেছে। অবশ্য ঘোষক ভুল করলেও টিভিতে নাম প্রদর্শনে কোনো ভুল হয়নি। তারপরও বিষয়টি সহজভাবে নেয়নি দক্ষিণ কোরিয়ার ক্রীড়া মন্ত্রণালয়।

দক্ষিণ কোরিয়ার ক্রীড়া মন্ত্রণলায় বলেছে, বিব্রতকর এই ভুলের জন্য সরকারি পর্যায়ে ফ্রান্সের কাছে অভিযোগ জানাবে তারা। এক বিবৃতিতে দক্ষিণ কোরিয়ার দ্বিতীয় সহ ক্রীড়ামন্ত্রী জ্যাং মি রান, যিনি ২০০৮ অলিম্পিকের ভারোত্তলনে চ্যাম্পিয়ন; এই ঘটনায় অলিম্পিক কমিটির প্রধান থমাস বাখকে বৈঠকে বসার আহ্বান জানিয়েছেন। অবশ্য এই ঘটনায় আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) প্ল্যাটফর্ম এক্সে ক্ষমা চেয়ে বিবৃতি দিয়েছে।

এবারের অলিম্পিকে দক্ষিণ কোরিয়া ২১ ক্রীড়া ইভেন্টে ১৪৩ অ্যাথলেট নিয়ে অংশ গ্রহণ করেছে। উত্তর কোরিয়া অবশ্য ১৬ অ্যাথলেট নিয়ে এসেছে। তবে ২০১৬ সালের রিও অলিম্পিকের পর গেমসে অংশ নিয়েছে তারা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS