ভিডিও

না ফেরার দেশে ভারতের সাবেক ক্রিকেটার-কোচ গায়কোয়াড়

প্রকাশিত: আগস্ট ০১, ২০২৪, ০৪:০৩ দুপুর
আপডেট: আগস্ট ০১, ২০২৪, ০৪:০৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : মারা গেছেন ভারতের সাবেক ক্রিকেটার ও কোচ অংশুমান গায়কোয়াড়। ৭১ বছর বয়সি গায়কোয়াড় দীর্ঘ দিন ক্যানসারের ভুগছিলেন। বুধবার (৩১ জুলাই) ক্যান্সারের কাছে হার মানতে হয় দেশের হয়ে ১৫ ওয়ানডের পাশাপাশি ৪০ টেস্ট খেলা সাবেক এই ক্রিকেটারকে। এর আগে তার চিকিৎসা করা হয় লন্ডনের একটি হাসপাতালে।

কিছুদিন আগে সেখান থেকে ফিরে ভারতে তার নিজ শহর বরোদাতে চিকিৎসা নিচ্ছিলেন তিনি। বুধবার রাতে তার অবস্থার ব্যাপক অবনতি দেখা দিলে তাকে হাসপাতালের (আইসিইউ) নিবিড় পরিচর্যা কেন্দ্রে স্থানান্তরিত করা হয়। চিকিৎসকদের সব প্রচেষ্টা ব্যর্থ করে সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

১৯৭৪ সালে অভিষেকের পর খেলোয়াড়ি জীবনে কাটিয়েছেন দীর্ঘ ২২ বছর। সাদা পোশাকের টেস্ট ক্যারিয়ারের ৪০ ম্যাচে দুটি শতক এবং ১০টি অর্ধশতকের সঙ্গে রান করেছেন ১৯৮৫। টেস্ট ক্রিকেটে একটি ডাবল সেঞ্চুরিও রয়েছে তার নামের পাশে।

ওয়ানডে ক্যারিয়ারের ১৫ ম্যাচে করেছিলেন ২৬৯ রান। ১৯৯৭ থেকে ২০০০ সালের মধ্যে ভারত ক্রিকেট দলের কোচিংয়ের ভারও সামলেছেন গায়কোয়াড়। তার আমলেই অনিল কুম্বলে পাকিস্তানের বিপক্ষে টেস্টে ইনিংসের ১০ উইকেট তুলে নিয়েছিলেন। এছাড়া তার অধীনেই ২০০০ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল খেলেছে ভারত।

স্থায়ীভাবে রাহুল দ্রাবিড়কে ‘দ্য ওয়াল’ বলা হলেও ক্যারিয়ারের শুরুতে এই তকমা কিছুটা হলেও নিজের করে নিয়েছিলেন গায়কোয়াড়। হেলমেট ছাড়াই তিনি বিশ্বের বাঘা বাঘা বোলারদের সামনে অনায়াসে দাপট দেখাতেন। সেই সঙ্গে হেলমেট না পড়েই তিনি অন্যন্য এক কীর্তি গড়েছেন ১৯৮৩ সালে পাকিস্তানের বিপক্ষে দ্বিশতরান হাঁকিয়ে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS