ভিডিও

প্যারিস অলিম্পিকে ইতিহাস গড়লেন ইমানে খেলিফ

প্রকাশিত: আগস্ট ১০, ২০২৪, ০৩:৩৬ দুপুর
আপডেট: আগস্ট ১০, ২০২৪, ১০:৫৫ রাত
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : প্যারিস অলিম্পিকে নারীদের ওয়েল্টারওয়েট বক্সিংয়ে চীনের ইয়ং লিউকে হারিয়ে সোনা জিতলেন আলজেরিয়ার বক্সার ইমানে খেলিফ। এটিই আলজেরিয়ার ইতিহাসে প্রথম কোনো নারী বক্সারের অলিম্পিকে স্বর্ণ জয়। পদক জয়ের মধ্যে দিয়ে সমালোচকদের কঠোর জবাব দিলেন ২৫ বছর বয়সি এ ক্রীড়াবিদ। এদিকে তার জয়ের পর আলজেরিয়া জুড়ে চলছে উৎসব।

এবারের প্যারিস অলিম্পিক অন্য ক্রীড়াবিদদের চেয়ে একটু আলাদা আলজেরিয়ান বক্সার ইমানে খেলিফের কাছে। পদক জয়ের আগেই পুরো দুনিয়ার কাছে আলোচিত ও সমালোচিত এই ক্রীড়াবিদ। তবে সে সব সমালোচনা গায়ে মাখেননি তিনি। নিজের অদম্য ইচ্ছাশক্তি দিয়ে চাইলে যে সব প্রতিকূলতা জয় করা যায় শেষ পর্যন্ত তা প্রমাণ করলেন তিনি। নারীদের ওয়েল্টারওয়েট বক্সিংয়ে চীনের ইয়ং লিউকে হারিয়ে সোনা জিতেছেন তিনি। খেলিফ নিন্দুকদের চোখে আলো ফিরিয়ে প্রমাণ করেছেন কোনো মন্ত্রবলেই তাকে দমিয়ে রাখা যাবে না।
আলজেরিয়ার ইতিহাসে প্রথম কোনো নারী বক্সার হিসেবে অলিম্পিকে স্বর্ণ জয়। অথচ শুরুটা কত কঠিন ছিল তার। ২০২৩ সালে বিশ্বচ্যাম্পিয়নশিপের সময় ধরা পড়ে তার শরীরে নারীদের সঙ্গে জিনগত পার্থক্য রয়েছে। আন্তর্জাতিক বক্সিং সংস্থা (আইবিএ) তাকে নিষেধাজ্ঞা দিলেও অলিম্পিক কমিটি তাকে খেলার ছাড়পত্র দেয় নারীদের বিভাগে। শুরুতেই পড়েন তোপের মুখে। ইতালির অ্যাঞ্জেলে কারিনি তার বিপক্ষে খেলতে নেমে ভয়ে আতঙ্কে এক মিনিটের আগেই ছেড়ে দেন ম্যাচ। এরপর তাকে নিয়ে শুরু হয় সমালোচনা। তবে সবকিছু মাটি চাপা দিয়েছেন ২৫ বছর বয়সি খেলিফ। শেষ পর্যন্ত জয় করেন স্বর্ণ পদক। শরীরে পুরুষদের মতো জিনগত বৈশিষ্ট্য নিয়ে কথা বলেছেন খেলিফ। জানান তার শরীরে নারীদের মতোই জিনজত বৈশিষ্ট্য রয়েছে। নারী হিসেবেই গর্বিত খেলিফ।

তিনি বলেন, ‘আমি অন্য নারীদের মতোই। অনেকে আমাকে সহ্য করতে পারে না। তাই সমালোচনা করে। আমি এগিয়ে যেতে চাই। নারীদের ক্রীড়াক্ষেত্রে এগিয়ে নিতে সামনে থেকে কাজ করতে চাই।’

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS