ভিডিও

ক্যারিবিয়দের বিপক্ষে প্রোটিয়ারা টানা দশম জয়

প্রকাশিত: আগস্ট ১৮, ২০২৪, ০৪:১৮ দুপুর
আপডেট: আগস্ট ১৮, ২০২৪, ০৪:১৯ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্পোর্টস ডেস্ক : দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে ৪০ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। এতে ১-০ ব্যবধানে সিরিজ জয় নিশ্চিত করছে প্রোটিয়ারা। এটি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে দক্ষিণ আফ্রিকার টানা দশম সিরিজ জয়।

সর্বশেষ ১৯৯২ সালের এপ্রিলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে ওই সিরিজে একটি ম্যাচ খেলেছিল ওয়েস্ট ইন্ডিজ। এরপর ১০টি সিরিজ খেললেও আর জয়ের মুখ দেখেনি ক্যারিবিয়ানরা। গায়ানা প্রভিডেন্সে ওয়েস্ট ইন্ডিজকে ২৬৩ রানের লক্ষ্য দিয়েছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ ২২২ রানেই গুটিয়ে যায়। প্রথম ইনিংসে ১৬০ রানে অলআউট হওয়া দক্ষিণ আফ্রিকা গতকাল তৃতীয় দিনের প্রথম সেশনে দ্বিতীয় ইনিংসে অলআউট হয় ২৪৬ রানে।

এই ম্যাচে মোট ৫ উইকেট আর সিরিজে ১৩ উইকেট নিয়ে দুর্দান্ত এক রেকর্ড করেন মহারাজ। দক্ষিণ আফ্রিকার স্পিনার হিসেবে টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ ১৭১ উইকেট শিকার করেন তিনি। সিরিজসেরাও নির্বাচিত হন মহারাজ। দক্ষিণ আফ্রিকা এই স্পিনারের ঘূর্ণিতেই ম্লান হয়ে যায় দুই ম্যাচের সিরিজে ওয়েস্ট ইন্ডিজের জয়ডান সিলসের ১২ উইকেট ও গায়ানা টেস্টের দ্বিতীয় ইনিংসে ক্যারিয়ারসেরা ৬১ রানে ৬ উইকেট শিকারের অবিশ্বাস্য কীর্তি। গায়ানায় রান তাড়া করতে নেমে ১০৪ রানেই ৬ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। এরপর সেখান থেকে গুড়াকেশ মোতি ও জশুয়া ডা সিলভা ৭৭ রানের জুটি গড়েন। এই জুটি কিছুটা সময়ের জন্য হলেও ওয়েস্ট ইন্ডিজকে সিরিজ জেতার স্বপ্ন দেখায়। তবে কেশব মহারাজ সেই স্বপ্ন সত্যি হতে দেননি। ১ রানের মধ্যে দুজনকেই ফেরান মহারাজ। দলের ১৮১ রানে ৪৫ রান করে আউট হন মোতি। এরপর ডা সিলভা ফেরেন ২৭ রান করে।

এদিকে জেইডেন সিলসকে আউট করে ক্যারিবীয়দের ইনিংসের সমাপ্তি টেনে দেন মহারাজ। সব মিলিয়ে ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসে ৩৭ রানে ৩ উইকেট নেন তিনি। সিলসের ক্যারিয়ারসেরা বোলিংয়ের দিনে ম্যাচসেরা হয়েছেন প্রোটিয়া পেসার উইয়ান মুল্ডার। দুই ইনিংস মিলিয়ে ৬ উইকেট নিয়েছেন এই পেসার।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS