ভিডিও

ঠাকুরগাঁওয়ে অপর্যাপ্ত পানি ও পোকার আক্রমণে আমনক্ষেত নিয়ে দুশ্চিন্তায় কৃষক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৪, ০৬:৪৩ বিকাল
আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২৪, ০৬:৪৩ বিকাল
আমাদেরকে ফলো করুন

ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি : ঠাকুরগাঁও জেলা দেশের উত্তরের কৃষি নির্ভর একটি জেলা। আমন নিয়ে ব্যস্ত সময় পার করছেন জেলার কৃষকেরা। সদর উপজেলা ও জেলার বিভিন্ন স্থানে গিয়ে দেখা যায় চারা রোপণ ও ধানের পরিচর্যা করতে শুরু করেছেন কৃষক। কিন্তু বৃষ্টির পানির অভাব ও পোকার আক্রমণে দুশ্চিন্তায় পরেছেন কৃষকেরা।

কিছু কিছু এলাকায় পানির অভাবে ধানক্ষেত ফেটে চৌচির হয়ে আছে। এতে করে মারাত্মক সমস্যায় পড়েছেন এ অঞ্চলের কৃষকেরা। ফলে বেশ কিছু কৃষককে শ্যালো মেশিন, বরেন্দ্র গভীর নলকূপের সাহায্যে পানি দিতে দেখা যায়।

ঠাকুরগাঁও সদর উপজেলার দানারহাট, বরুনাগাঁও ও রানিশংকৈল, শীবগঞ্জ, নারগুন, বেগুনবাড়ি, খোঁচাবাড়ি, পীরগঞ্জ, হরিপুর উপজেলাসহ রুহিয়া থানার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় আমন নিয়ে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। জনপ্রিয় বেশ কয়েকটি জাতের ধান আবাদ করা হবে বলে জানান কৃষকেরা। তবে বৃষ্টির পানির অভাবে উঁচু জমিতে লাগানো ধানের ক্ষেত শুকিয়ে গেছে। এতে করে বৃষ্টির পানির অপেক্ষায় রয়েছেন এ জেলার কৃষকেরা।

সদর উপজেলার সালন্দর সিংপাড়া এলাকার কৃষক জয়নাল আবেদীন জানান, প্রত্যেক বছরের মত এ বছর তিনি ৩ একর (৩শ’ শতক) জমিতে আমন লাগিয়েছেন। তবে বৃষ্টির পানির অভাবে সমস্যায় পরেছেন। এছাড়াও কিছু কিছু ধানের ক্ষেতে পোকার আক্রমণ ও নতুন দুশ্চিন্তা তৈরি করেছে। বালাইনাশক ছিটানোর পরও পোকার আক্রমণ কমছে না।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা রাশেল ইসলাম জানান, জেলায় এ বছর আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ১ লাখ ৩৭ হাজার ২৮০ হেক্টর জমিতে। যা গতবছরে ছিল ১ লাখ ৩৭ হাজার ১শ’ হেক্টর জমিতে।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. সিরাজুল ইসলাম জানান, ঠাকুরগাঁও জেলা অন্যান্য ফসলের ন্যায় ধানের জন্যও বিখ্যাত। প্রচুর পরিমাণ ধান এ জেলায় উৎপাদন হয়। প্রত্যেক বছর আমন মৌসুমে কৃষকদের যাবতীয় পরামর্শ ও সেবা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে প্রদান করা হয়।

এবছর কিছু এলাকায় মাজরা পোকার আক্রমণ হলেও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কৃষকদের পরামর্শ প্রদান করা হয়েছে। সবকিছু ঠিক থাকলে লক্ষ্যমাত্রার অতিরিক্ত ধান উৎপাদন হবে এবং কৃষকেরা এ বছরও ধানের ন্যায্য মূল্য পাবেন বলে তিনি প্রত্যাশা ব্যক্ত করেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS