ভিডিও

চাঁপাইনবাবগঞ্জে আবারও বাড়ছে পদ্মা, মহানন্দা ও পুনর্ভবার পানি

প্রকাশিত: অক্টোবর ০৪, ২০২৪, ০৭:০০ বিকাল
আপডেট: অক্টোবর ০৪, ২০২৪, ০৭:০০ বিকাল
আমাদেরকে ফলো করুন

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জে চলতি মৌসুমে সেপ্টেম্বরে প্রথম দফার পর অক্টোবরের শুরুতেই দ্বিতীয়বারের মত বাড়তে শুরু করেছে পদ্মা,মহানন্দা,পুনর্ভবাসহ জেলার নদ-নদীগুলোর পানি। জেলার প্রধান নদী পদ্মা এই দফায় এখনও গত দফার সর্বোচ্চ বৃদ্ধি অতিক্রম না করলেও মহানন্দা ও পুনর্ভবা করেছে। এদিকে জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতও অব্যাহত রয়েছে।

গত দফার বৃদ্ধিতে পুরোপুরি বন্যা পরিস্থিতি সৃষ্টি না হলেও নদীতীরবর্তী কিছু নিম্নাঞ্চল প্লাবিত হয়। পানিবন্দি  হয় কয়েক হাজার পরিবার। ক্ষতিগ্রস্ত হয় নদীতীরবর্তী নিচু জমির ফসল। পাউবো সূত্র জানায়, চাঁপাইনবাবগঞ্জে পদ্মার বিপৎসীমা ২২.০৫ মিটার। গত ২৫ সেপ্টেম্বর পদ্মা সর্বোচ্চ ২১.৩০ মিটারে প্রবাহিত হয়। যা ছিল বিপৎসীমার ৭৫  সে.মি নিচে।

এরপর পদ্মার পানি কমতে শুরু করে। গত মঙ্গলবার ২০.৬৮ মিটার পর্যন্ত কমার পর গত বুধবার সকাল থেকে আবারও বাড়তে শুরু করে।  ৪ সে.মি. বেড়ে প্রবাহিত হয় ২০.৭২ মিটারে। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় পদ্মা  ২০. ৮৫ মিটারে প্রবাহিত হচ্ছিল। অর্থাৎ  এখনও বিপৎসীমার বেশ নিচে থাকলেও দু’দিনে পদ্মা ১৭ সে.মি. বেড়েছে। চাঁপাইনবাবগঞ্জের অপর প্রধান নদী মহানন্দার বিপৎসীমা ২০.৫৫ মিটার।

গত দফায় নদীটি ২৭ সেপ্টেম্বর সর্বোচ্চ ১৯.১৪ মিটারে প্রবাহিত হবার পর কমতে শুরু করে।  ৩০ সেপ্টেম্বর নদীটি সর্বনিম্ন ১৯.০০ মিটারে প্রবাহিত হবার পর গত মঙ্গলবার থেকে আবার বাড়ছে।  বৃহস্পতিবার সন্ধ্যায় নদীটি প্রবাহিত হচ্ছিল ১৯.২২ মিটারে। যা গত দফার সর্বোচ্চ বৃদ্ধির তুলনায় ৪ সে.মি বেশি। জেলার অপর নদী গোমস্তাপুর উপজেলার পুনর্ভবার পানি বৃহস্পতিবার সন্ধ্যা পর্য়ন্ত ২৪ ঘন্টায়  ১৪ সে.মি. বেড়ে  ১৯.৮০ মিটারে প্রবাহিত হচ্ছিল। এর বিপৎসীমা ২১.৫৫ মিটার।

জেলা পনি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এস.এম আহসান হাবিব বলেন, উজানে ভারতে বৃষ্টিপাতই আবার পানি বৃদ্ধির কারণ।  আরও ২/৪ দিন পানি বাড়তে পারে। এখনও বন্যার কোন পূর্বাভাস না থাকলেও  আরও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এখনও উদ্বিগ্ন হবার মত কিছু ঘটেনি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS