ভিডিও

বগুড়ার শিবগঞ্জে আমন ক্ষেতে ইঁদুরের আক্রমণে দিশেহারা কৃষক

প্রকাশিত: অক্টোবর ০৯, ২০২৪, ১১:১৫ রাত
আপডেট: অক্টোবর ০৯, ২০২৪, ১১:১৫ রাত
আমাদেরকে ফলো করুন

মোকামতলা (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার শিবগঞ্জে আমনের ধানক্ষেতে ইঁদুরের আক্রমণ শুরু হয়েছে। ইঁদুরের আক্রমণ থেকে ধানক্ষেত রক্ষা করতে হিমশিম খাচ্ছেন কৃষক। কৃষকরা জানান, ধানক্ষেতে আক্রমণ করা ইঁদুর আকারে অন্যান্য ইঁদুরের তুলনায় বড়। সবেমাত্র ধান গাছে শীষ বের হওয়া শুরু হয়েছে এরই মধ্যে গাছ কেটে সাবার করছে ইঁদুরের দল।

উপজেলা কৃষি অফিস জানায়, এবার উপজেলাতে ২০ হাজার ১৭০ হেক্টর জমিতে আমন ধান রোপণ করা হয়েছে। উপ-সহকারী কৃষি কর্মকর্তা সাইফুর রহমান পাপ্পু ও বিকাশ চন্দ্র রায় বলেন, ক্ষেত থেকে ইঁদুর দমনের জন্য ক্ষেতের ভেতর কলা গাছের ডাটা ফেলে রাখার পাশাপাশি কলা গাছের খোলে কীটনাশক রাখতে হবে। এছাড়া কঞ্চির মাথায় পলিথিন বেঁধে রাখতে হবে। তারা আরও বলেন, গুইসাপ ও চিলজাতীয় বড় পাখি ইঁদুর দমন করত। ইদানিং গুইসাপ ও পাখি কমে যাওয়ায় ইঁদুরের উপদ্রব বেশি হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মুজাহিদ সরকার বলেন, ধানক্ষেতে পোকার আক্রমণ তেমন নেই। তবে এক জাতীয় বড় আকারের ইঁদুর ধানের গাছ কেটে সাবার করছে। কৃষি অফিস থেকে ইঁদুর দমনের জন্য কৃষকদের বিভিন্ন কলাকৌশল শেখানো ও পরামর্শ দেওয়া হচ্ছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS